আফগানিস্তানে বিউটি পার্লার বন্ধ করা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া

|

বিউটি পার্লার বন্ধে তালেবান সরকারের সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া চলছে আফগানিস্তান জুড়ে। একদিকে ভয়-আতঙ্কে দিন পার করছেন বিউটি পার্লারের কর্মীরা। সরকারের এই সিদ্ধান্তের ফলে অনেক নারীই বেকার হবেন। অনেকেই পড়বেন চরম আর্থিক সংকটের মুখে। অন্যদিকে সরকারের এই সিদ্ধান্তকে স্বাগতও জানিয়েছেন একাংশ। খবর বিবিসির।

তালেবান সরকারের এ সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে কাবুলের এক বিউটি পার্লারের নারী কর্মী বলেন, কাজ না থাকলে ঘরে বেকার বসে থাকতে হবে। কাজের আশাতেই আমরা বেঁচে আছি। ঘরে বেকার বসে থাকলে অসুস্থ্য হয়ে যাবো।

ক্ষোভ জানিয়ে আরও একজন বলেন, সরকারের বোঝা উচিত, অনেক নারীই রয়েছেন যাদের কাজ না করলে খাবার জুটবে না। তারা গরীব এবং তাদের দেখা শোনা করা দায়িত্ব নেয়ার কেউ নেই। এই বিউটি পার্লারগুলোই তাদের আয়ের একমাত্র পথ।

অবশ্য পার্লার বন্ধের এমন সিদ্ধান্তের সমর্থনও জানিয়েছেন অনেকে। তেমনই একজন জানান, বিউটি পার্লার বন্ধ করাটা সরকারের অসাধারণ একটি সিদ্ধান্ত। নারীদের বিউটি পার্লারে কাজ করাটা আমরা সমর্থন করি না। কিন্তু মেয়েদের জন্য স্কুল খুলে দেয়া উচিত।

তালেবান ক্ষমতায় আসার পর থেকেই দেশটির নারীদের শিক্ষা এবং কর্মসংস্থানের ওপর কড়াকড়ি আরোপ করে। বন্ধ করে দেয়া হয় শিক্ষা প্রতিষ্ঠান এবং কাজের সুযোগ। এ নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে সমালোচনা চললেও তাতে কর্ণপাত করছে না তালেবান সরকার।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply