ঝালকাঠিতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত সেই জাহাজ থেকে ৮০ হাজার লিটার পেট্রোল অপসারণ

|

ছবি: সংগৃহীত

ঝালকাঠি প্রতিনিধি:

ঝালকাঠির সুগন্ধা নদীতে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ‘সাগর নন্দিনী-২’ জাহাজ থেকে প্রায় ৮০ হাজার লিটার পেট্রোল অপসারণ করা হয়েছে। শুক্রবার (৭ জুলাই) রাত পর্যন্ত বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ওই জাহাজ থেকে এ তেল অপসরণ করা হয়। এ প্রক্রিয়া এখনো চলমান রয়েছে।

তেল অপসারণ ও ক্ষতিগ্রস্ত জাহাজ নিরাপদে সরিয়ে নেয়ার প্রক্রিয়া সম্পন্ন করতে জেলা প্রশাসন কর্তৃক গঠিত ৮ সদস্যের একটি টিম এ অপসারণ কার্যক্রম পরিচালনা করছে।

কমিটির প্রধান ঝালকাঠি জেলা প্রশাসকের নির্দেশে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মামুন শিবলী জানান, বিস্ফোরণ ও আগুনে পুড়ে যাওয়ার পর সাগর নন্দিনী-২ জাহাজের পেছনের অংশে পানি প্রবেশ করায় জাহাজটি কিছুটা দেবে গেছে। কয়েক দফায় ড্রেজারের মাধ্যমে সেচ দিয়ে তা ভাসিয়ে রেখে জননিরাপত্তা বিবেচনায় রাতেই প্রায় ৮০ হাজার লিটার পানি ও ফোম মিশ্রিত তেল অপসারণ করা হয়েছে। যেহেতু পেট্রোল; ফলে নিরাপত্তার জন্য রাতেই অপসারণ কাজ করা হবে। তবে এখনও কী পরিমাণ তেল রয়েছে, তা বলা যাচ্ছে না।

পদ্মা অয়েল কর্তৃপক্ষের হিসেবে, জাহাজটিতে এখনও ৩ লাখ ৮৬ হাজার ২৪৯ লিটার পেট্রোল ও ২৮ হাজার ৪৫৬ লিটার ডিজেল থাকার কথা রয়েছে। তবে আগুন নিয়ন্ত্রণে ফোম ব্যবহার ও বৃষ্টিতে খোলা থাকা তেলের চেম্বারে অবশিষ্ট তেলের সাথে পানি মিশ্রিত অবস্থায় রয়েছে। এছাড়া ঘটনার পুরো রাত আগুন জ্বলার পর কতটুকু তেল রয়েছে তা এখনও জানা যায়নি।

প্রসঙ্গত, গত শনিবার ঝালকাঠি খেয়া ঘাট সংলগ্ন এলাকায় সুগন্ধা নদীতে দুর্ঘটনাকবলিত সাগর নন্দিনী-২ জাহাজে ৩ দফায় বিস্ফোরণ ও আগুনে ৪ জন নিহত ও অন্তত ১৯ জন আহত হয়।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply