নানা প্রতিকূলতা পেরিয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষায় তৃতীয় ঝিনাইদহের রুবাবা

|

কলেজের গণ্ডি পাড়ি দিতে না দিতেই শুরু হয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ। স্বপ্ন পূরণের পথে আরও এক ধাপ এগিয়ে যেতে প্রতিযোগিতায় নামে লাখো শিক্ষার্থী। তবে পরীক্ষায় উত্তীর্ণ হয় কেবল গুটিকতক ছাত্র-ছাত্রী। তেমনি এক দৃষ্টান্ত স্থাপন করেছে ঝিনাইদহের রুবাবা জামান। বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পরীক্ষায় সারাদেশে তৃতীয় স্থান দখল করেছে সে। অতিক্রম করতে হয়েছে নানা প্রতিকূলতাও।

রুবাবা ঝিনাইদহ কালীগঞ্জের সরকারি মাহাতাব উদ্দীন ডিগ্রি কলেজের ছাত্রী। মেধার স্বাক্ষর রেখে চলেছেন পিএসসি থেকে। উপজেলা পর্যায়ে সেরা ছাত্রী। জেএসসিতে ট্যালেন্টপুলে বৃত্তি। এছাড়া এসএসসিতে যশোর বোর্ডে মেয়েদের মধ্যে প্রথম। এইচএসসি’তে জিপিএ ফাইভ। সবশেষ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পরীক্ষায় তৃতীয় স্থান অর্জন।

অর্জনের মুকুটে একে একে সাফল্যের পালক যোগ করা রুবাবা বাবাকে হারিয়েছে তিন বছর আগে। মা একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা। কর্মজীবী মাকে সংসারের কাজে সাহায্য করতে হয়েছে প্রতিনিয়ত। তাতে বাধা পড়েনি লক্ষ্য পূরণের ইচ্ছা। নানা প্রতিবন্ধকতাকে পেছনে ফেলে রুবাবা অদম্য হয়ে উঠেছেন কঠোর অধ্যবসায় আর ইচ্ছাশক্তিতে ভর দিয়ে।

জানতে চাইলে রুবাবা বলেন, প্রথম থেকেই অধ্যবসায়ের পড়াশোনা করেছি। যতোটুকু পড়েছি, চেষ্টা করেছি মন দিয়ে পড়তে, যেন তা কাজে লাগাতে পারি।

মেয়ের এমন অসামান্য অর্জনে গর্বিত রুবাবার মা। রুবাবার অর্জন দৃষ্টান্ত স্থাপন করেছে গোটা জেলাবাসীর কাছে।

অবসর সময়ে রুবাবার সঙ্গী গল্প, উপন্যাস আর বিজ্ঞানভিত্তিক বই। প্রজাতন্ত্রের কর্মচারী হয়ে দেশ সেবার স্বপ্ন এই অদম্য মেধাবীর।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply