গোটা ফিলিস্তিনকেই খোলা কারাগারে পরিণত করেছে ইসরায়েল: উদ্বেগ জাতিসংঘের

|

বিচার ছাড়াও হাজার হাজার ফিলিস্তিনিকে আটকের বিষয়ে এবার মুখ খুলেছে জাতিসংঘ। সোমবার (১০ জুলাই) একটি প্রতিবেদন প্রকাশ করে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল। সেখানে এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। খবর আল জাজিরার।

জাতিসংঘের ওই প্রতিবেদনে জানানো হয়, এই মুহূর্তে ইসরায়েলের কারাগারে বন্দি রয়েছে কমপক্ষে ৫ হাজার ফিলিস্তিনি। এদের মধ্যে বিচার প্রক্রিয়া ছাড়াই আটকে রাখা হয়েছে প্রায় ১১০০ জনকে। এর মধ্যে ১৬০ শিশুও রয়েছে।

ফিলিস্তিনের মানবাধিকার পরিস্থিতি সংক্রান্ত এসব তথ্য সকলের সামনে তুলে ধরেন জাতিসংঘের প্রতিনিধি ফ্রান্সিসকা আলবানিজ। এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, পুরো ফিলিস্তিনকেই খোলা কারাগার বানিয়ে রেখেছে ইসরায়েল।

ফ্রান্সিসকা আলবানিজ জানান, ১৯৬৭ সাল থেকে এ পর্যন্ত দখলকৃত অঞ্চলগুলোয় ৮ লাখের বেশি ফিলিস্তিনিকে আটক করেছে ইসরায়েল। এই তালিকায় রয়েছে হাজার হাজার শিশু। ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করা হয় এদের বেশিরভাগকে। কারাগারেও নির্যাতন চলে তাদের ওপর।

তথ্যপ্রমাণ ছাড়াই অভিযুক্ত হিসেবে আটককৃত এসব ফিলিস্তিনিদের বিরুদ্ধে রায় দেয়া হয় বলে জানান ফ্রান্সিসকা। ফিলিস্তিনেদের সার্বক্ষণিক নজরদারিতে রাখা হয় বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply