সেনাবাহিনীর কাছে অস্ত্র হস্তান্তর করছে ওয়াগনার গ্রুপ: রাশিয়া

|

রাশিয়ার সেনাবাহিনীর কাছে অস্ত্র হস্তান্তর করছে ভাড়াটে সেনা দল ওয়াগনার গ্রুপ। বুধবার (১২ জুলাই) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সরকারের সাথে এক চুক্তির জেরে ট্যাংক, রকেট এবং অন্যান্য ভারী অস্ত্রসহ দুই হাজারের বেশি সামরিক সরঞ্জাম ও আড়াই হাজার টনের বেশি গোলাবারুদ ইতোমধ্যে হস্তান্তর করেছে ওয়াগনার।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকভ বলেন, পরিকল্পনা অনুযায়ী সেনাবাহিনীর অস্ত্র ও সামরিক সরঞ্জাম গ্রহণ প্রক্রিয়া চলছে। হস্তান্তরকৃত শত শত অস্ত্র আগে ব্যবহার করা হয়নি। এগুলো প্রত্যন্ত কিছু এলাকায় পাঠানো হয়েছে। যেগুলোয় সংস্কার প্রয়োজন সেগুলোতে বিশেষ ইউনিট কাজ করছে।

ভ্লাদিমির পুতিনের সঙ্গে একটি সমঝোতার পর ওয়াগনার গ্রুপের নেতা ইয়েভজেনি প্রিগোঝিন বিদ্রোহ প্রত্যাহার করেন। ২৩-২৪ জুন বিদ্রোহের সময় ভাড়াটে সেনারা দক্ষিণ রাশিয়ার শহর রোস্তভ-অন-ডন নিয়ন্ত্রণে নিয়েছিল এবং মস্কোর দিকে অগ্রসর হওয়ার সময় অজ্ঞাত সংখ্যক সামরিক হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করে তারা। পরে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় চুক্তি হয়। সে অনুযায়ী আটক বা বিচারের আওতায় নেয়া হয়নি দলটির কাউকে। বেলারুশে যেতে রাজি হন ওয়াগনার প্রধান প্রিগোঝিন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply