প্রাচীন মন্দিরের আদলে তৈরি আইসক্রিম নিয়ে ব্যাপক উন্মাদনা থাইল্যান্ডে

|

পর্যটনের দেশ থাইল্যান্ডে পাওয়া যাচ্ছে বৌদ্ধ মন্দিরের নকশার আদলে তৈরি আইসক্রিম। প্রাচীন একটি থাই প্যাগোডায় দর্শনার্থীদের জন্য চালু হয়েছে এমন আয়োজন। ব্যাংককের ঐতিহাসিক প্যাগোডা টেম্পল ওফ ডনের নকশায় বানানো হয়েছে এটি। স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি পর্যটকদের মাঝেও ব্যাপক সাড়া ফেলেছে এই আইসক্রিম। কেবল নকশার দিক থেকেই নয়, স্বাদেও অনন্য এই আইস ললি। খবর রয়টার্সের।

মূলত ললিপপের আকারে তৈরি করা হয়েছে এই আইসক্রিম। পপ আইকন নামের একটি খাদ্যপণ্য তৈরির প্রতিষ্ঠানই এই পরিকল্পনার উদ্যোক্তা। বিষয়টি নিয়ে পপ আইকনের পরিচালক সিরিনিয়া হানপাচারচোক বলেন, আমাদের উষ্ণ আবহাওয়ার সাথে সামঞ্জস্য রেখে দর্শনার্থীদের কিছুটা বাড়তি আনন্দ দিতেই এমন প্রচেষ্টা। সেই সাথে মানুষকে মন্দিরটি নিয়ে আগ্রহী করে তোলাও ছিল উদ্দেশ্য। আপনি যখন স্থাপনার অসাধারণ নকশাগুলো আইসক্রিমে দেখছেন তখন স্বাভাবিকভাবেই এটি আপনার আগ্রহ বাড়াবে।

মন্দিরের নামের সাথে মিল রেখে আইসক্রিমটির নাম রাখা হয়েছে ফ্লাওয়ার অফ ডন। দুটি ভিন্ন স্বাদে পাওয়া যাচ্ছে এই আইসক্রিম। একটিতে নারকেল দুধ আর অন্যটি বিখ্যাত থাই চায়ের স্বাদ। চলতি বছরের মে মাস থেকে শুরু হয়েছে বিক্রি।

আইসক্রিমটির স্বাদ নিয়ে এক দর্শনার্থী বলেন, আমি যুক্তরাষ্ট্রের ম্যানচেস্টার থেকে এসেছি। এটা সত্যিই বেশ রিফ্রেশিং। হাতে নিয়ে মনে হচ্ছিলো এটা আইস ললি হতেই পারে না। একেবারে ছবির মতো সুন্দর। স্বাদটাও বেশ অন্যরকম। আমারতো খুব ভালো লেগেছে।

আপাতত মন্দির দেখতে আসা অতিথিদের কাছেই বিক্রি করা হচ্ছে এই বিশেষ আইসক্রিম। প্রতিটির দাম প্রায় তিন মার্কিন ডলার। বিক্রির অর্থ ব্যয় করা হবে ধর্মীয় ও দুঃস্থদের সহায়তায়। সংশ্লিষ্টদের মতে, মন্দিরের অনন্য শিল্পকর্মগুলো প্যাগোডার প্রাণ। যার সাথে জুড়ে আছে থাইল্যান্ডের ইতিহাস, আবেগ ও সংস্কৃতি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply