ভারতে এখন পেট্রোলের চেয়েও দামি টমেটো, সীমান্ত পেরিয়ে নেপাল থেকে কিনে আনছেন অনেকে

|

এক লিটার পেট্রোলের চেয়েও ভারতে এক কেজি টমেটো এখন বেশি দামি। দেশটির বাজারে টমেটোর এমন আকাশচুম্বী দামে নাজেহাল সাধারণ মানুষ। বাধ্য হয়ে দেশটির বেশ কিছু এলাকায় টমেটোর ব্যবহারই বন্ধ করে দিয়েছে ম্যাকডোনাল্ড’স এর মতো বিশ্বখ্যাত ফুড চেইন শপগুলো। খবর ইন্ডিয়া টুডের।

ভারতের উত্তর ও পূর্বাঞ্চলের কিছু আউটলেটে আপাতত টমেটোর ব্যবহার করছে না ম্যাকডোনাল্ড’স। যদিও প্রতিষ্ঠানটির দাবি, ভালো মানের টমেটো না পাওয়ার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। ম্যাকডোনাল্ড’স কর্তৃপক্ষ জানায়, গ্রাহকদের সেরা মানের খাবার সরবরাহে দায়বদ্ধ তারা। এ সিদ্ধান্ত সাময়িক বলেও জানিয়েছে ফুড চেইনটি।

ভারতে এখন কেজি প্রতি ২০০ রুপিতে বিক্রি হচ্ছে টমেটো। যা কিছুদিন আগেও ছিল সর্বোচ্চ ৪০ থেকে ৫০ রুপিতে। এমন অস্বাভাবিক দামে উত্তরাখণ্ডের ধারচুলা এবং বানবাসা এলাকায় সীমান্ত পেরিয়ে নেপালে গিয়ে টমেটো কিনে আসছেন সেখানকার বাসিন্দারা, এমন তথ্য জানিয়েছে দেশটির বেশ কিছু গণমাধ্যম। সেক্ষেত্রে ভারতের চেয়ে অর্ধেক দামেই টমেটো কিনে আনতে পারছেন তারা। বলা হচ্ছে, যেখানে ভারতে টমেটোর দাম প্রায় ২০০ রুপি, সেখানে নেপাল থেকে ভারতীয় মুদ্রায় টমেটো ৬২ থেকে ৬৯ রুপিতে টমেটো কিনে আনতে পারছেন ওই এলাকার বাসিন্দারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply