বড় বড় স্থাপনা বানিয়ে শহর থেকে গরিব তাড়াচ্ছে রাজউক: পরিকল্পনামন্ত্রী

|

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

রাজধানীতে একের পর এক অট্টালিকা হচ্ছে। আর এসব বড় বড় স্থাপনা তৈরি করে শহর থেকে গরিব তাড়াচ্ছে রাজধানীর উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমন মন্তব্য করেছেন। তিনি প্রশ্ন তুলে বলেন, গরিবকে শহর থেকে তাড়িয়ে জমি নিয়ে মার্কেট বানানো হচ্ছে; এতে শহর উন্নয়ন কতোটা হলো?

শনিবার (১৫ জুলাই) সকালে রাজধানীর এলজিইডি ভবনে ঢাকা ডেলিরিয়াম নামক বই প্রকাশ অনুষ্ঠানে মন্ত্রী বলেন, শহরে উন্নয়ন হচ্ছে রাজনৈতিক কর্তৃত্ববাদীদের ইশারায়। বিশৃঙ্খলা উন্নয়ন হওয়ায় বাড়ছে বৈষম্য। শহরের উন্নয়ন কতোটা হচ্ছে তার কোনো খবর কেউ রাখছে না।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, ঢাকা এখন বর্জ্যের শহর। এই মানের শহরে এত বর্জ্য বিশ্বে অন্য দেশে নেই।

এতে বক্তারা বলেন, গেলো ৫ দশকে ঢাকায় যে উন্নয়ন হয়েছে, তা অপরিকল্পিত। ইট-পাথরের বড় বড় ভবন হচ্ছে, কিন্তু তা মানুষের ঝুঁকি বাড়াচ্ছে। জীবন ধারণে দিন দিন অসহনীয় হচ্ছে রাজধানী। বলা হয়, মোট দেশজ উৎপাদন বা জিডিপির বড় অংশেরই যোগান দেয় ঢাকা। কিন্তু সমান তালে বাড়ছে ধনী-গরিবের বৈষম্য।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, গরিবকে শহর থেকে তাড়িয়ে তার জমি নিয়ে আমাকে দিয়ে আমাকে বড়লোক বানানো হয়েছে, এটা পরিষ্কার কথা। রাজউক এখন মার্কেট বানাচ্ছে। বিরাট বিরাট কমিউনিটি সেন্টার বানাচ্ছে। ভাড়া দিয়ে খাচ্ছে। রাজউক নগর উন্নয়ন কতটা করেছে, আর গরিব কতটা তাড়িয়েছে তা আমরা বুঝি। কম টাকায় আমার কাছে গরিবের জমি বিক্রি করলো। আমি দুই পুরুষ পরে কোটি টাকায় সেই জমি বিক্রি করে দিলাম। আর ওই লোক কান্নাকাটি করে সাভার, মানিকগঞ্জে গিয়ে বসবাস শুরু করেছে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply