টিসিবির পণ্যে চালের সংযুক্তিতে কমবে ৫ কোটি মানুষের কষ্ট: বাণিজ্যমন্ত্রী

|

টিসিবির পণ্যের সাথে চাল যুক্ত হওয়ায় ৫ কোটি মানুষের কষ্ট কমবে। এতে আরও বেশি উপকার পাবেন তারা। এমনটি বলেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার (১৬ জুলাই) দুপুরে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী। প্রতি কেজি চালের জন্যে ফ্যামিলি কার্ডধারীদের গুনতে হচ্ছে ৩০ টাকা।

অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানান, বছরে ৩০ লাখ টন খাদ্য বিতরণ করছে মন্ত্রণালয়। তার দাবি, চালের বাজার স্থিতিশীল আছে। চলতি মাস থেকে, সয়াবিন তেল, ডাল ও চিনির সঙ্গে চাল বিক্রি শুরু করেছে টিসিবি। দেশব্যাপী এক কোটি কার্ডধারী নিম্ন আয়ের পরিবারের মাঝে ভর্তুকি মূল্যে ১০০ টাকা দরে সয়াবিন তেল, ৭০ টাকায় চিনি এবং ৬০ টাকায় মসুর ডাল বিক্রি হচ্ছে। একজন সর্বোচ্চ ৫ কেজি চাল, ২ লিটার তেল, ২ কেজি ডাল এবং এক কেজি চিনি কিনতে পারছেন।

খাদ্যমন্ত্রী বলেন, ৫ কেজি করে চাল সংযোজন করার মানে প্রতি মাসে ৫০ হাজার মেট্রিক টন, বছরে ৬ লাখ মেট্রিক টন চাল সংযোজন হবে। পাশাপাশি, আমাদের যে ওএমএস আছে, সেখানকার আটা ও চাল বিক্রিও চলমান থাকবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, সবাই জানে বিশ্বব্যাপী দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রসঙ্গে। যার জন্য এই বিশেষ ব্যবস্থা। মাননীয় প্রধানমন্ত্রীর এই উদ্যোগে আমরা যে কাজ করছি, তা আমাদের সবাইকে জানানো দরকার।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply