ইমার্জিং এশিয়া কাপে সেমিতে উঠতে কী করতে হবে বাংলাদেশকে?

|

ছবি: সংগৃহীত

ইমার্জিং এশিয়া কাপে বাংলাদেশ ‘এ’ দল দুই ম্যাচ খেলে পেয়েছে এক জয় ও এক পরাজয়। প্রথম ম্যাচে শ্রীলঙ্কা ‘এ’ দলের কাছে হারা টাইগাররা দ্বিতীয় ম্যাচে ওমানের বিপক্ষে ৮ উইকেটের বিশাল জয় পেয়েছে।

এশিয়া কাপ ও বিশ্বকাপকে টার্গেটে রেখে এবারের ইমার্জিং এশিয়া কাপে অংশ নিচ্ছে ‘এ’ দলগুলো। আট দলের এই ইমার্জিং এশিয়া কাপে চারটি দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলছে। ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, আফগানিস্তান ও ওমান।

দুই ম্যাচে দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে আফগানিস্তান। লঙ্কা বাহিনীর মতো টাইগাররাও ২ ম্যাচে ১টি জয় পেয়ে অর্জন করেছে ২ পয়েন্ট। ওমানের কোনো পয়েন্ট অর্জিত হয়নি।

বাংলাদেশ আফগানদের বিপক্ষে জয় পেলে (শ্রীলঙ্কা ওমানের বিপক্ষে জিতবে ধরে) তিন দলের পয়েন্ট হবে সমান ৪। যে দুই দলের নেট রানরেট বেশি থাকবে, তারাই উঠে যাবে সেমিতে। এই গ্রুপে টাইগাররা রয়েছে সবচেয়ে সুবিধাজনক অবস্থানে। সৌম্যদের নেট রানরেট ১.৭৩। আফগান ও লঙ্কানদের রয়েছে যথাক্রমে ০.৮৩ ও ০.৩৭।

সুতরাং, সেমিতে যেতে হলে জুনিয়র তামিম-সাকিবদের করতে হবে আফগান বধ। ১৮ জুলাই অনুষ্ঠিতব্য আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে জিতলেই বাংলাদেশ ‘এ’ দল উঠে যাবে সেমিফাইনালে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply