সাফল্য দিয়েই সমালোচনার জবাব দিলেন নায়িকারা

|

তমা মির্জা, ইধিকা পাল ও বুবলি। (ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি)

আহমেদ তাওকীর:

এবারের ঈদুল আজহায় মুক্তি পাওয়া তিন সিনেমার তিন আলোচিত চিত্রনায়িকা শবনম বুবলী, তমা মির্জা এবং ভারতের ইধিকা পাল সহ্য করে গেছেন সমস্ত সমালোচনা আর নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছেন কাজে! সমালোচনায় থেমে না গিয়ে যোগ্যতা দিয়ে তারা উঠেছেন সাফল্যের চূড়ায়!


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

২০২১ সালের নভেম্বরে জানা যায় যে, প্রায় ছয় বছর পর সিনেমায় ফিরছেন জনপ্রিয় অভিনেতা মাহফুজ আহমেদ। সিনেমাটি পরিচালনা করবেন চয়নিকা চৌধুরী। আর নায়িকা হিসেবে দেখা যাবে পরীমনিকে। নতুন এ জুটিকে নিয়ে বেশ আগ্রহ তৈরি হয় ঢালিউডে। তবে হঠাতই জানা যায় যে, পরীমনি নয় বরং মাহফুজের নায়িকা হবেন শবনম বুবলী। সিনেমার নাম ‘প্রহেলিকা’। তখন শুরু হয় সমালোচনা। শাকিব খানের নামের আড়ালে তারকা হয়ে ওঠা বুবলী কতোটা মানিয়ে নিতে পারবেন মাহফুজ আহমেদের সঙ্গে! পাশাপাশি মসলাদার সিনেমার বুবলী গল্পপ্রধান সিনেমায় নিজেকে কতোটা তুলে ধরতে পারবেন, সে নিয়েও অনেকে সন্দেহ প্রকাশ করেছিলেন। চয়নিকা চৌধুরী সেসব সমালোচনা মাথায় নিয়েই শুরু করেন ‘প্রহেলিকা’ তৈরির কাজ। অবশেষে গত কোরবানি ঈদে মুক্তি পেয়েছে সিনেমাটি।

গান, গল্প ও নির্মাণের মুন্সিয়ানায় বেশ প্রশংসিত হয়েছে প্রহেলিকা। মুক্তির তৃতীয় সপ্তাহে এসেও এটি দর্শক পাচ্ছে হলে। আর এ সিনেমায় মন ভরানো অভিনয় দিয়ে দর্শকের নজর কেড়েছেন নায়িকা বুবলী। ভালো চরিত্র পেলে তিনিও যে অভিনয়ের চমক দেখাতে পারেন, সেটিই প্রমাণ করেছে প্রহেলিকা।

মাহফুজ আহমেদ ও হালের ক্রেজ নাসিরউদ্দিন খানের মতো শক্তিশালী অভিনেতাদের সঙ্গে পাল্লা দিয়ে একজনের স্ত্রী ও অন্যজনের প্রেমিকা হিসেবে দুটি চরিত্রেই দারুণ অভিনয় করে গেছেন তিনি। এখন বলাই যায় যে, সমালোচনাকে জয় করতে পেরেছেন বুবলী। অভিনয় ও আত্মবিশ্বাস দিয়ে তিনি নিজেকে নিয়ে গেছেন সাফল্যের দ্বারপ্রান্তে।

এরপরই আলোচনায় তমা মির্জা। জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এ নায়িকা যখন আফরান নিশোর বিপরীতে ‘সুড়ঙ্গ’ সিনেমায় চুক্তিবদ্ধ হন তখন থেকেই শুরু হয় সমালোচনা! বলা হচ্ছিলো, পরিচালক রায়হান রাফীর ‘বান্ধবী’ বলেই নিশোর নায়িকা হওয়ার সুযোগ পেয়েছেন তমা। এমন মন্তব্য একদিকে একজন অভিনেত্রীর সামর্থ্যের প্রতি যেমন অবজ্ঞার শামিল, তেমনি সেই অভিনেত্রীর জন্যও এটি বেশ বিব্রতকরও।

তবে এসব প্রশ্নের মুখেও মাথা ঠাণ্ডা রেখে নিজের কাজটা করে গেছেন তমা। ‘সুড়ঙ্গ’ সিনেমায় তমা অভিনীত চরিত্রের নাম ‘ময়না’। নায়িকা হয়েও সে যেন এক খল নায়িকা। লোভ, বিলাসিতা, প্রেমে প্রতারণায় পটু রহস্যময়ী ‘ময়না’ চমকে দিয়েছে সুড়ঙ্গ দেখতে আসা দর্শকদের। আর এ চমক আদতে তমা মির্জার। তিনি সুনিপুণ অভিনয় করে বুঝিয়ে দিয়েছেন যে, পরিচালকের বান্ধবী কোটায় নয় বরং সুড়ঙ্গ সিনেমার ‘ময়না’ হিসেবে তিনি যথার্থই পারফেক্ট।

একইভাবে শাকিব খানের নায়িকা হয়ে নেতিবাচক আলোচনার কেন্দ্রে ছিলেন কলকাতার মেয়ে ইধিকা পালও। হঠাৎ করেই জানা যায় বহুল আলোচিত ‘প্রিয়তমা’ সিনেমার নায়িকা হিসেবে তার নামটি। তখনই অনেকে বলেছিলেন, ভুল করেছেন পরিচালক হিমেল আশরাফ। দেশে এতো নায়িকা রেখে কেন কলকাতার অভিনেত্রীকে বেছে নিলেন এমন প্রশ্ন উঠেছিল। সেটাও আবার এমন একজনকে যার সিনেমায় কাজের কোনো অভিজ্ঞতা নেই! পর্দায় শাকিব খানের মতো সুপারস্টারের প্রিয়তমা হয়ে ইধিকা কী পারবেন নিজেকে মেলে ধরতে, সে সন্দেহও প্রকাশ করেছেন অনেকে। কেউ কেউ এমনটাও বলেছেন যে, দেশের নায়িকারা শাকিবের প্রিয়তমা হতে রাজি নন, তাই নাকি কলকাতা থেকে কম পরিচিত নায়িকা বাছাই করা হয়েছে।

তবে দিনশেষে সব সমালোচনাই ফিকে হয়ে গেছে ইধিকার অভিনয়ের সামনে। তিনি প্রমাণ করে দিয়েছেন অন্য যেকোনো নায়িকার চেয়ে শাকিবের প্রিয়তমা হিসেবে তিনি ভুল নির্বাচন ছিলেন না। শাকিব খানের মতো তারকার সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করে গেছেন সিনেমায় নবাগতা ইধিকা।

এখনও সিনেমাগুলো ভালো সাড়া পাচ্ছে প্রিয়তমা। বিভিন্ন হলে অনেক শো যাচ্ছে হাউসফুল। এই চিত্র দেখে সিনেমা নিয়ে আবারও আশাবাদী হয়ে উঠেছেন সবাই।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply