সংযুক্ত আরব আমিরাতে চলছে প্রাচীন পদ্ধতির হ্যালোথেরাপি, সারছে শ্বাসকষ্টসহ নানা রোগ

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

লবণ থেরাপি গ্রহণে নিরাময় হচ্ছে শ্বাসকষ্ট, এক্সিমাসহ নানা ক্রনিক রোগ! স্টোন সল্ট দিয়ে প্রাকৃতিক উপায়ে প্রাচীন এ চিকিৎসা পদ্ধতি চালু করেছে সংযুক্ত আরব আমিরাত। সল্ট স্প্রে করে কিংবা লবণে শরীর ঢেকে কয়েক ঘণ্টাব্যাপী চলে থেরাপি সেশন। এর মাধ্যমে শ্বাস এবং ত্বকজনিত নানা রোগ নিরাময়ের পাশাপাশি বিষন্নতা দূর করে মানসিক প্রশান্তি আসে বলেও দাবি সংশ্লিষ্টদের। খবর রয়টার্সের।

সল্ট থেরাপির মাধ্যমে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে চিকিৎসা চলছে সংযুক্ত আরব আমিরাতে। এ থেরাপির জন্য লবণে পুরোশরীর ঢেকে রাখতে হয় অন্তত দুই থেকে তিন ঘণ্টা। দেশটিতে অদ্ভুত এ পদ্ধতিতে দেয়া হচ্ছে বিভিন্ন রোগের চিকিৎসা। এজন্য, স্টোন সল্ট দিয়ে তৈরি করা হয়েছে একটি বিশালাকার গুহা। যেখানে কেউ সল্ট স্প্রে গ্রহণ করে কিংবা লবণে শরীর ডুবিয়ে নিচ্ছে থেরাপি। এ থেরাপিতে উল্লেখযোগ্য সুফল মিলছে বলেও দাবি কর্তৃপক্ষ ও ভোক্তাদের।

এক ভুক্তভোগী গণমাধ্যমকে বললেন, এখানে আসলেই আমি ভালো বোধ করি। আমার শ্বাসকষ্টের সমস্যা ছিলো, এখানে কয়েকটি সেশন করার পর এখন অনেকটা ভালো আছি। আসলে, প্রথম সেশন নেয়ার পরই আমি অনেকটা সুস্থ বোধ করছি। সেদিন আমার ভালো ঘুমও হয়। পরে আমি মোট ছয়টি সেশন সম্পন্ন করেছি। এখন আমার অ্যাজমা অনেকটাই সেরে যাওয়ার পথে।

জানা গেছে, স্টোন সল্ট দিয়ে প্রচলিত এ চিকিৎসা পদ্ধতির নাম- হ্যালোথেরাপি। যা প্রথম শুরু হয় ১৮০০ সালের দিকে। তৎকালীন লবণ খনির শ্রমিকরা বিষয়টি প্রথম লক্ষ্য করেন। ত্বক ও শ্বাসযন্ত্র সংক্রান্ত রোগ নিরাময়ে উপকৃতও হন তারা। পরবর্তীতে প্রাকৃতিক চিকিৎসা হিসেবে বিশ্বব্যাপী বেশ জনপ্রিয়তা পায় এ পদ্ধতি।

অনেক চিকিৎসকের মতে, বিশেষ এ লবনের সংস্পর্শে আসলে শ্বাসকষ্ট দূর হয় ও ভালো ঘুম হয়। এছাড়া সল্ট থেরাপি ত্বকের সংক্রমণ রোধ, মানসিক চাপ কমানো ও বিষন্নতা দূর করতেও সহায়তা করে।

এ প্রসঙ্গে সংযুক্ত আরব আমিরাতে ন্যাচারোপ্যাথিক ফিজিশিয়ান খালেদ আহমেদ বলেন, এখানে সবচেয়ে বেশি রোগী আসে অ্যাজমা নিয়ে। ছয়টি সেশন লাগে তাদের। লবনের স্প্রে থেকে নিঃশ্বাস গ্রহণের পর, তাদের পুরো শরীর লবণে আবৃত করা হয়। এছাড়া সোরিয়াসিস, একজিমার মতো জেনেটিক ও ক্রনিক রোগেরও চিকিৎসা করি আমরা। এক্ষেত্রে ১৬টি সেশন প্রয়োজন হয়।

প্রসঙ্গত, প্রচলিত অনেক উপকারিতা থাকলেও স্টোন সল্ট থেরাপির সুফল নিয়ে সন্দিহান অনেক চিকিৎসা বিশেষজ্ঞই। তাই, মূল ধরার চিকিৎসার পাশাপাশি এ থেরাপি গ্রহণের পরামর্শ তাদের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply