সৃষ্টির নেশায় ডুবে থাকতে চাই: প্রিন্স মাহমুদ

|

ছবি: সংগৃহীত

নব্বইয়ের প্রজন্মের কাছে প্রিন্স মাহমুদ এক প্রিয়তার নাম। সে সময়ে শ্রোতারা তার করা ঈদের অ্যালবাম (ক্যাসেট) কেনার জন্য মুখিয়ে থাকতেন। এ প্রজন্মের শ্রোতাদের মধ্যেও অসংখ্য জনপ্রিয় এই সুরকার, গীতিকার ও সংগীত পরিচালক। সর্বশেষ ঈদে ‘প্রিয়তমা’ সিনেমার ‘ঈশ্বর’ গানে সুর বেঁধে তিনি জানান দিয়েছেন, এখনও তার দেয়ার অনেক বাকি।

সোমবার (১৭ জুলাই) ছিল তার জন্মদিন। দুই দশকের বেশি সময় ধরে বাংলা গানের শ্রোতাদের মুগ্ধ করে রেখেছেন তিনি। গানের জগতে পা রাখেন আশির দশকে ‘দ্য ব্লুজ’ ব্যান্ডের ভোকাল হিসেবে। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি এই গীতিকবিকে।

নব্বইয়ের দশকে প্রিন্স বহু গান জনপ্রিয় করে তুলেছেন তার অসাধারণ লেখনি ও সুর দিয়ে। আইয়ুব বাচ্চুর ‘বেলা শেষে ফিরে এসে’, জেমসের ‘মা’, ‘বাবা’, ‘বাংলাদেশ’ কিংবা হাসানের ‘এতো কষ্ট কেন ভালোবাসায়’, ‘এতো দিন পরে প্রশ্ন জাগে’– যেখানে হাত দিয়েছেন, যেন সোনা ফলিয়েছেন প্রিন্স মাহমুদ। ‘জন্মদিন’, ‘বাংলাদেশ’, ‘সোনার মেয়ে’, ‘ফেরানো গেল না কিছুতেই’, ‘হয়নি যাবার বেলা’, ‘শেষ দেখা’, ‘ছিপ নৌকো’র মতো জনপ্রিয় গানও করেছেন তিনি।

ক্যারিয়ারের বেশির ভাগ সময় ব্যান্ডের গান করলেও ‘জিরো ডিগ্রী’, ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’, ‘ভয়ংকর সুন্দর’, ‘প্রিয়তমা’ ইত্যাদি সিনেমার গানও তার হাতের ছোঁয়ায় ফুল হয়ে ফুটেছে।

জন্মদিন উদযাপন প্রসঙ্গে এ সুরের সম্রাট বলেন, সর্বদা সৃষ্টির নেশায় ডুবে থাকতে চাই। একারণে, অনেকে একটু আলাদা দৃষ্টিতে দেখেন। কিন্তু আমিও সাধারণ একজন মানুষ। তাই জন্মদিনটাও সাদামাটাভাবেই কাটিয়ে দিই।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply