সর্বোচ্চ বেতন পাওয়া নারী ফুটবলার কারা, স্টাটিস্টার প্রতিবেদন

|

ছবি: সংগৃহীত

শীর্ষ একজন নারী ফুটবলার বছরে গড়ে আয় করেন প্রায় ৫ কোটি ৫৬ হাজার টাকা। নারী ফুটবলারদের বাৎসরিক আয় নিয়ে পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ‘স্টাটিস্টা’ বলছে এমনটাই। ফিফা নারী বিশ্বকাপ চলাকালীন এমন পরিসংখ্যান তুলে ধরে তারা। এক নজরে দেখে নেয়া যাক বিশ্বের শীর্ষ বেতন পাওয়া সেই নারী ফুটবলারদের।

এই তালিকার প্রথমেই আছেন স্যাম কার। বছরে ৫ লাখ ১৩ হাজার ডলার আয় করেন এই অস্ট্রেলিয়ান ফুটবলার। যা বাংলাদেশি টাকায় প্রায় ৫ কোটি ৫৬ হাজার টাকা। ২০০৮ সালে পেশাদার ফুটবলে যাত্রা শুরু করেন, আর ২০২০ সালে চেলসিতে যোগ দেয়ার পর তিনটি ওমেন সুপার লিগ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন এই ফুটবলার।

এরপরেই সর্বোচ্চ আয়ের তালিকায় আছেন যুক্তরাষ্ট্রের আলেক্স মরগান। বছরে ৪ লাখ ৫০ হাজার ডলার আয় এই মার্কিন ফুটবলারের। দেশের হয়ে জিতেছেন দুইটি বিশ্বকাপ। ২০১২ সালে অলিম্পিকে স্বর্ণজয়ী দলেও ছিলেন তিনি।

অ্যালেক্স মরগানের সতীর্থ মেগান রেপিনো বছরে ৪ লাখ ৪৭ হাজার ডলার আয় করেন ৩৯ বছর বয়সী এই ফুটবলার। শুধু মাঠে নয়, মাঠের বাইরেও বিভিন্ন আন্দোলনমূলক কাজে অংশ নেন তিনি। ২০১৯ সালে নারী ফুটবলার হিসেবে জিতেছেন ব্যালন ডি’অর।

৪ লাখ ৩০ হাজার ডলার আয় নিয়ে তালিকার চারে আছেন আরেক মার্কিন ফুটবলার জুলি আর্টজ। ২০১৪ থেকে ২০২১ পর্যন্ত তিনি খেলেছেন শিকাগো রেড স্টার্সের হয়ে। এরপর ফুটবল থেকে দেড় বছরের বিরতিতে গিয়েছিলেন মা হওয়ার কারণে।

যদিও সব থেকে বেশি আয় করলেই তিনি সব থেকে দামি খেলোয়াড় হয়ে যান না। ট্রান্সফার মার্কেটের হিসাব অনুযায়ী নির্ধারিত হয় দামি খেলোয়াড়ের তালিকা। সেই হিসেবে শীর্ষে আছেন স্প্যানিশ তারকা অ্যালেক্সিস পুতেয়াস। ২০২১ ও ‘২২- টানা দুই বছর ব্যালন ডি’অর জিতেছিলেন। সব থেকে দামি খেলোয়াড়ের ট্যাগ লাইন এখনও তার।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply