মেসির পায়ে লুটাচ্ছে রেকর্ড; যেভাবে বদলে যাচ্ছে ইন্টার মায়ামি

|

ছবি: সংগৃহীত

সকার কবে ফুটবল হবে, জিমি কিমেলের শো’তে সুইডিশ তারকা ফুটবলার ইব্রাহিমোভিচ আসার পর এ নিয়ে অনেক কথা হয়েছিল সামাজিক যোগাযোগমাধ্যমে। সেটা এখনও হয়নি। মার্কিন যুক্তরাষ্ট্রে ফুটবল এখনও চতুর্থ জনপ্রিয় খেলা। তবে সেখানে ফুটবলের জনপ্রিয়তা বাড়ানোর জন্য যে কাজটা সম্ভাব্য সবচেয়ে উপযোগী, সেটাই হয়তো করা হয়ে গেছে। এসেছেন লিওনেল মেসি। আর, মেসি ম্যানিয়া কিংবা মেসি ম্যাজিক- যেটাই বলা হক না কেন তা এবার শুরু হয়ে গেছে মার্কিন মুল্লুকে। ইন্টার মায়ামির হয়ে এরই মধ্যে দুইবার মাঠে নেমে ৩টি গোল করাও হয়ে গেছে সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলারের। তাতে একটি দারুণ রেকর্ডও হয়েছে মেসির। আর একাধিক রেকর্ড হয়েছে তার ক্লাব ইন্টার মায়ামির।

এমএলএসে শুরুটা দুর্দান্ত হয়েছে মেসির। মেজর সকার লিগের ক্লাব ইন্টার মায়ামির হয়ে অভিষেক ম্যাচে ফ্রিকিক থেকে চোখ ধাঁধানো শটে গোল করে শেষ মুহূর্তে দলকে আরাধ্য জয় এনে দিয়েছিলেন। এরপর সবশেষ আজ (২৬ জুলাই) ভোরে আটলান্টা ইউনাইটেডের বিপক্ষেও দেখা গেছে সেই জাদুকর মেসিকেই। জোড়া গোলের সাথে একটি অ্যাসিস্ট এবং অপর গোলে বিল্ডআপ- দলের জন্য এসেছে বড় জয়। আর সেটাও ইন্টার মায়ামির জন্য রেকর্ড! ফুটবলের পরিসংখ্যানভিত্তিক টুইটার অ্যাকাউন্ট ‘অপটা হাভিয়ের’ জানিয়েছে, প্রতিযোগিতামূলক ফুটবলে এটাই ইন্টার মায়ামির সবচেয়ে বড় জয়! ২০২১ সালে সিনসিনাটির বিপক্ষে মায়ামির ৫-১ গোলের জয়ের পাশাপাশি বসে গেছে এই স্কোরলাইন। অথচ কে বলবে, এই মায়ামিই টানা ১১ ম্যাচ হারের বৃত্তে ছিল! আর্জেন্টাইন জাদুকরের ছোঁয়ায় মুহূর্তেই বদলে গেছে যেন সব!

তবে বদলায়নি একটি ঘটনা- মাঠে নামলেই মেসির রেকর্ড গড়া। আটলান্টার বিপক্ষে জোড়া গোলের দিনে অনন্য রেকর্ডও গড়েছেন মেসি। অফিশিয়াল ম্যাচে এ নিয়ে ১০০টি ক্লাবের বিপক্ষে গোল করলেন এই ফুটবল মহানায়ক। ‘অপটা হাভিয়ের’ জানিয়েছে, মোট ২৩টি দেশের ১০০টি আলাদা ক্লাবের বিপক্ষে গোল করলেন ৭ বারের এই ব্যালন ডি’অর জয়ী। এছাড়া ‘সুদাঅ্যানালিটিকস’র হিসেবে, অফিশিয়াল ম্যাচে ১১৫টি আলাদা আলাদা ক্লাবের মুখোমুখি হয়ে ১০০টি ক্লাবের বিপক্ষেই গোল পেয়েছেন মেসি।

মেসি যে ১০০ ক্লাবের বিপক্ষে গোল করেছেন, এর মধ্যে স্বাভাবিকভাবে স্প্যানিশ ক্লাবই সর্বাধিক। আর্জেন্টিনার সংবাদমাধ্যম ‘ক্লারিন’ জানিয়েছে, ৪১টি স্প্যানিশ ক্লাবের বিপক্ষে গোল করেছেন মেসি। এদের মধ্যে সবচেয়ে বেশি ভুগতে হয়েছে সেভিয়াকে। স্প্যানিশ এই ক্লাবের জালে মেসির গোলসংখ্যা ৩৮! অন্তত একটি করে গোল করেছেন তিনি ২৭টি ক্লাবের বিপক্ষে। ২৪টি ক্লাবের বিপক্ষে গোলসংখ্যা উন্নীত করেছেন দুই অঙ্কে।

রেকর্ড আছে আরও। আজকের আগে ইন্টার মায়ামির ইতিহাসে একবারই কোনো খেলোয়াড় জোড়া গোলের সাথে একটি অ্যাসিস্ট পেয়েছিলেন। ২০২২ সালে নিউইয়র্ক সিটির বিপক্ষে পোজুয়েলোর পারফরমেন্সকে মনে করিয়ে দিয়েছেন মেসি। তাছাড়া, মেসি ম্যাজিকে ক্লাবের ইতিহাসে প্রথমবারের মতো ৩ গোলের লিড নিয়ে এই ম্যাচে বিরতিতে গিয়েছে ইন্টার মায়ামি।

আটলান্টার বিপক্ষে দু’টি গোলই মেসি করেছেন ডান পায়ে। সে প্রসঙ্গে ‘অপটা হাভিয়ের’ আরও একটি চমকপ্রদ তথ্য দিয়েছে। জানিয়েছে, সর্বশেষ ২০১৫ সালে লা লিগার ম্যাচে লেভান্তের বিপক্ষে ডান পায়ে জোড়া গোল করেছিলেন মেসি।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply