একই দিন সমাবেশের অনুমতির জন্য আবেদন ৯ দলের, বিকল্প দেখালো ডিএমপি

|

আগামী বৃহস্পতিবার (২৭ জুলাই) সমাবেশের জন্য ডিএমপির কাছে অনুমতি চেয়েছিল ৯টি দল। তাদের সমাবেশ স্থলের অবস্থান এক কিলোমিটারের মধ্যে। এ পরিস্থিতিতে সংঘর্ষের আশঙ্কা থাকায় প্রত্যেক দলকে বিকল্প প্রস্তাব দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। প্রস্তাব অনুযায়ী, বিএনপিকে গোলাপবাগ আর আওয়ামী সেচ্ছাসেবক লীগকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেসিয়াম মাঠে সমাবেশ করার অনুরোধ জানিয়েছে ডিএমপি।

বুধবার (২৬ জুলাই) বিএনপি’র স্থায়ী কমিটির সদস্যদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে নয়াপল্টনে দলটির কার্যালয়ে। প্রায় দুই ঘণ্টার ওই বৈঠক শেষেও আসেনি কোনো সিদ্ধান্ত। জানা গেছে, রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে বিএনপি তাদের সিদ্ধান্ত জানাবে। স্থান নিয়ে সংকটের সমাধানে পুলিশের সঙ্গে বিএনপি’র আলোচনা এখনও অব্যহত আছে বলে জানা গেছে।

এদিকে, বুধবার দিনভর নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের আনাগোনা থাকলেও, বিকেলে কার্যালয়ের সামনে থেকে তাদের সরে যাওয়ার নির্দেশনা দেন বিএনপি নেতারা। অন্যদিকে, বিএনপি কার্যালয়ের সামনে পুলিশের উপস্থিতি দেখা গেছে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে মোতায়েন করা জলকামানও।

এ প্রসঙ্গে ডিএমপি কমিশনার (মিডিয়া) ফারুক হোসেন বলেন, এক কিলোমিটার এলাকার মধ্যে সমাবেশের অনুমতি চেয়েছিল ৯টি দল। সংঘর্ষের সম্ভাবনা থাকায় তাদের প্রত্যেককে বিকল্প প্রস্তাব দেয়া হয়েছে। বিএনপিকে পুরাণ ঢাকার গোলাপবাগ মাঠে তাদের সমাবেশ করার জন্য বলা হয়েছে। তারা যদি এ প্রস্তাব মেনে নেয় তাহলে আওয়ামী লীগও তাদের মহাসমাবেশের ভেন্যু ঢাবির জিমনেশিয়াম মাঠে সরিয়ে নেবে। এটার প্রক্রিয়া চলছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply