বিডায় বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ৩৭ শতাংশ

|

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষে (বিডা) বিনিয়োগ প্রস্তাব নিবন্ধন বেশ খানিকটা বেড়েছে। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে টাকার অঙ্কে যে পরিমাণ বিনিয়োগের প্রস্তাব এসেছে, তা আগের বছরের একই সময়ের তুলনায় ৩৭ শতাংশ বেশি। এপ্রিল থেকে জুনে বিডায় ৩৪ হাজার ২২ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব দিয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান।

এ সময়ে ইঞ্জিনিয়ারিং শিল্প খাতে সবচেয়ে বেশি বিদেশি বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। এছাড়া সার্ভিস, প্রিন্টিং অ্যান্ড পাবলিশিং, ফুড প্রসেসিংসহ বিভিন্ন শিল্পখাতে উল্লেখযোগ্য পরিমাণ বিদেশি বিনিয়োগ প্রস্তাব এসেছে।

গত এপ্রিল থেকে জুনে ২৫৯টি শিল্প প্রতিষ্ঠান বিনিয়োগের জন্য বিডায় নিবন্ধিত হয়। এর মধ্যে ২২৮টি শিল্প ইউনিটে স্থানীয় বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। এছাড়া ২০টি শিল্প ইউনিটে শতভাগ বিদেশি এবং ১১টি শিল্প ইউনিটে দেশি-বিদেশি যৌথ বিনিয়োগ প্রস্তাব দিয়েছেন উদ্যোক্তারা।

দ্বিতীয় প্রান্তিকে প্রস্তাবিত বিনিয়োগের মধ্যে সাড়ে ২৮ হাজার কোটি টাকা স্থানীয় এবং সাড়ে ৫ হাজার কোটি টাকার বিদেশি বিনিয়োগ প্রস্তাব পেয়েছে বিডা। তিন মাসে নিবন্ধিত স্থানীয় ও বৈদেশিক বিনিয়োগ প্রস্তাবের মাধ্যমে ৫৭ হাজার জনের কর্মসংস্থানের সম্ভাবনা সৃষ্টি হয়েছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply