রুশ প্রতিরক্ষামন্ত্রীকে নিষিদ্ধ ক্ষেপণাস্ত্রের ভাণ্ডার দেখালেন কিম

|

সার্গেই সগোইগুকে নিজের নিষিদ্ধ ক্ষেপণাস্ত্রের প্রদর্শনীতে নিয়ে গিয়েছিলেন কিম জং উন।

উত্তর কোরিয়ার ৭০তম জাতীয় দিবসে দেশটির নিষিদ্ধ ক্ষেপণাস্ত্রের ভাণ্ডার পরিদর্শন করেছেন দেশটিতে সফররত রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। গোপন স্থানে থাকা এসব ক্ষেপণাস্ত্র ও গণবিধ্বংসী অস্ত্রের ভাণ্ডার রুশ প্রতিরক্ষামন্ত্রীকে ঘুরিয়ে দেখান স্বয়ং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন! পরিদর্শন পরবর্তী বৈঠকে পিইয়ংইয়ংকে মস্কোর ঘনিষ্ঠ মিত্র বলেও উল্লেখ করেন শোইগু। খবর বিবিসির।

এর আগে, পিয়ংইয়ংয়ে অবতরণের সাথেসাথেই জাঁকজমকপূর্ণ আয়োজনে স্বাগত জানানো হয় রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে। লাল গালিচা সংবর্ধনায় রুশ প্রতিরক্ষামন্ত্রীকে বরণ করে নেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন নিজে।

এরপর, এক দ্বিপাক্ষিক বৈঠকে বসেন এ দুই নেতা। বৈঠকে কিমের হাতে পুতিনের চিঠি তুলে দেন শোইগু। চিঠি পাওয়ার পর প্রেসিডেন্ট পুতিনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন কিম। এ সফরের মাধ্যমে দুই দেশের কৌশলগত ও সামরিক সম্পর্ক নতুন মাত্রা পাবে বলেও আশা প্রকাশ করেন তিনি। প্রতিরক্ষার পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তা নিয়েও এ সময় কথা হয় এ দুই নেতার মধ্যে।

বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেন, দুই দেশের স্বার্থ রক্ষায় একসাথে কাজ করা হবে। মিত্র হিসেবে পিইয়ংইয়ং মস্কোর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের সীমান্ত এবং ইতিহাস অত্যন্ত সমৃদ্ধ।

এরপরই, উত্তর কোরিয়ার নিষিদ্ধ ক্ষেপণাস্ত্রের ভাণ্ডার পরিদর্শনে যান তারা দুজন। গোপন স্থানে থাকা এসব ক্ষেপণাস্ত্র এবং গণবিধ্বংসী অস্ত্র রুশ প্রতিরক্ষামন্ত্রীকে ঘুরিয়ে দেখান উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন।

প্রসঙ্গত, উত্তর কোরিয়ার ৭০তম বর্ষপূর্তির আয়োজনে অংশ নিতেই দেশটিতে সফর করছেন চিনা ও রুশ কূটনীতিকরা। অর্থনৈতিক এবং কূটনীতিক চাপে থাকা উত্তর কোরিয়ায় একই সাথে একাধিক দেশের প্রতিনিধিদের এমন সফর অনেকটাই বিরল।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply