বিশ্বকাপ-২০২৬ ও এশিয়ান কাপের বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ মালদ্বীপ

|

ফিফা বিশ্বকাপ ২০২৬ এর জন্য এশিয়ান অঞ্চলের বাছাইয়ের ড্র অনুষ্ঠিত হয়েছে। ড্রয়ে বাংলাদেশের প্রতিপক্ষ নির্ধারিত হয়েছে মালদ্বীপ।

বৃহস্পতিবার (২৭ জুলাই) কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয় এ ড্র।

র‍্যাংকিংয়ে এগিয়ে থাকায় আগামী ১২ অক্টোবর বাংলাদেশের বিরুদ্ধে হোম ম্যাচ খেলবে মালদ্বীপ। আর, ১৭ অক্টোবর বাংলাদেশের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ খেলবে তারা। দুই ম্যাচের ফলাফলের ভিত্তিতে জয়ী দল বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের পরবর্তী রাউন্ডে খেলার সুযোগ পাবে। একইদিনে অনুষ্ঠিত হয়েছে বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের ড্র’ও। শীর্ষ ২৬ দলের সাথে রাউন্ড-১ পেরোনো দল খেলবে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে। এ পর্বে যেতে পারলে অন্তত আরও ৬ টি আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাবে বাংলাদেশ ফুটবল দল। সেইসাথে বাড়বে এএফসি এশিয়া কাপে খেলার সুযোগও। 

জানা গেছে, মোট ৩৬টি দেশ নিয়ে অনুষ্ঠিত হবে দ্বিতীয় রাউন্ড। দ্বিতীয় রাউন্ডে এই ৩৬ দেশকে রাখা হয়েছে ৯টি গ্রুপে। মালদ্বীপকে পেছনে ফেলতে পারলে দ্বিতীয় রাউন্ডে আই গ্রুপে স্থান পাবে বাংলাদেশ। যেখানে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া , ফিলিস্তিন এবং লেবানন। 

এর আগেও এ তিন দেশের সাথে খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশের। ২০১৫ সালে বিশ্বকাপ বাছাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই লেগ মিলিয়ে ৯-০ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। লেবাননের বিপক্ষে তিনবারের দেখায় একবার জয় পেয়েছে বাংলাদেশ। ২০১১ সালে এসেছিল সে জয়। আর ফিলিস্তিনের সাথে ৪ বারের দেখায় কোনোবারই জয়ের মুখ দেখেনি বাংলাদেশ।

এদিকে, মালদ্বীপকে প্রতিপক্ষ হিসেবে পেয়ে বেশ খুশি বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়া। তিনি বলেন, প্লে অফে অন্য প্রতিপক্ষগুলো বেশি শক্তিশালী ছিল। মালদ্বীপের বিপক্ষে খেলা পড়ায় আমি মনে করি ভালই হয়েছে। এর আগে, সাফ চ্যাম্পিয়নশিপে ওদেরকে আমরা হারিয়েছি। এ কারণে মানসিকভাবে আমরা অবশ্যই আত্মবিশ্বাসী থাকবো।

এর আগে, সর্বশেষ সাফ চ্যাম্পিয়নশিপে মালদ্বীপকে হারিয়েছে বাংলাদেশ। সম্প্রতি খেলার ধার যেন অনেকটাই কমেছে মালদ্বীপের। তাই, বিশ্বকাপ ও এশিয়ান কাপের পরবর্তী রাউন্ডে খেলার উজ্জ্বল সম্ভাবনা এবার লাল-সবুজদের সামনে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply