বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন নিশ্চিতে যুক্তরাষ্ট্রের ১৪ কংগ্রেসম্যানের চিঠি

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিতের জন্য জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের প্রতিনিধির কাছে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের ১৪ কংগ্রেসম্যান। এই চিঠিতে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য শান্তিরক্ষী বাহিনী মোতায়েনসহ ৩ দফা দাবির উল্লেখ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ডের কাছে পাঠানো হয় এ চিঠি।

তাতে, বাংলাদেশের নির্বাচন তত্ত্বাবধান এবং পরিচালনার জন্য বিভিন্ন রাষ্ট্র ও জাতিসংঘের অংশগ্রহণের আহ্বান জানানো হয়। এক টুইটবার্তায় চিঠি পাঠানোর কথা নিশ্চিত করেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের রিপাবলিকান আইনপ্রণেতা বব গুড। তার বক্তব্য হচ্ছে, অবাধ ও সুষ্ঠু নির্বাচন বাংলাদেশের জনগণের প্রাপ্য।

দুই পৃষ্ঠার চিঠিতে ৩ দফা প্রস্তাব দিয়েছেন কংগ্রেসম্যানরা। এর অন্যতম হলো- জাতিসংঘ মানবাধিকার পরিষদে বাংলাদেশের সদস্যপদ স্থগিত করা। সাংবাদিক ও বিরোদী দলের ওপর দমন-পীড়নের অভিযোগ খতিয়ে দেখতে সুষ্ঠু তদন্তের আহ্বান জানানো হয়। পূর্ণাঙ্গ তদন্ত রিপোর্ট না পাওয়া পর্যন্ত র‍্যাবের কোনো সদস্যকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মোতায়েন না করারও প্রস্তাব দিয়েছেন তারা।

বব গুড ছাড়া এই চিঠিতে স্বাক্ষরকারী অন্য কংগ্রেসম্যানরা হলেন- অ্যানা পলিনা লুনা, রালফ নরম্যান, স্কট পেরি, জশ ব্রেচেন, অ্যান্ড্রু ক্লাইড, এইলি ক্রেইন, পল এ গসার, রনি এল জ্যাকসন, ব্রেইন বেবিন, করি মিলস, ডোগ লামাফা, র‍্যান্ডি ওয়েবার ও গ্রেন গ্রোথম্যান।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply