আফ্রিকার ৬ দেশকে বিনামূল্যে শস্য দেয়ার ঘোষণা রাশিয়ার

|

৬ দেশকে বিনা মূল্যে শস্য দেয়ার আশ্বাস দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পশ্চিমা নিষেধাজ্ঞার মাঝেই শস্য রফতানি ইস্যুতে আফ্রিকাকে আশ্বস্ত করলো রাশিয়া। খবর ডয়েচে ভেলের।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সেন্টা পিটার্সবার্গে আফ্রিকার নেতাদের সাথে চলমান সম্মেলনে এ প্রতিশ্রুতি দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর মধ্য দিয়ে ইউক্রেন যুদ্ধ নিয়ে পশ্চিমাদের চাপে থাকা রাশিয়া, আফ্রিকার দেশগুলোর সমর্থন ধরে রাখার চেষ্টা করছে বলে ধারণা করা হচ্ছে।

এ নিয়ে পুতিন বলেন, আফ্রিকার দেশগুলোতে নিরবিচ্ছিন্ন খাদ্যশস্য সরবরাহের প্রয়োজনীয়তা আমরা বুঝি। পশ্চিমারা একদিকে শস্য ও সার রফতানিতে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। আরেক দিক থেকে বিশ্বে খাদ্য সংকটের জন্য তারাই আমাদের দোষারোপ করছে। বাণিজ্যিক রফতানি এবং আফ্রিকার দেশগুলোতে বিনামূল্যে শস্য সরবরাহের মাধ্যমে ইউক্রেনের বিকল্প হওয়ার সক্ষমতা রয়েছে আমাদের। আগামী তিন-চার মাসের মধ্যে জিম্বাবুয়ে, বুরকিনা ফাসো, মালি, সোমালিয়া, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, ইরিত্রিয়ায় সর্বোচ্চ ৫০ হাজার টন শস্য বিনামূল্যে সরবাহ করা হবে।

রাশিয়ার এ সিদ্ধান্তের বিষয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেছে আফ্রিকার দেশ জিম্বাবুয়ে। দেশটির প্রেসিডেন্ট ইমারসন নানগাগুয়া এ বিষয়ে বলেন, জিম্বাবুয়েকে সার দেয়ার জন্য রাশিয়ার প্রতি কৃতজ্ঞতা। তাদের এই আচরণ সত্যিকার বন্ধুত্বের প্রমাণ। এই পদক্ষেপ আমাদের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে প্রেসিডেন্ট পুতিনের করা প্রতিশ্রুতির প্রতিফলন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply