বাখমুতে অগ্রসর হচ্ছে ইউক্রেন, দাবি জেলেনস্কির

|

জেলেনস্কি বাখমুতের কাছে ইউক্রেন স্পেশাল ফোর্সের অবস্থান পরিদর্শন করছেন। ছবি: কিয়েভ পোস্ট

কৌশলগত গুরুত্বপূর্ণ শহর বাখমুতে ক্রমেই অগ্রসর হচ্ছে ইউক্রেনীয় সেনারা, এমন দাবি জেলেনস্কি প্রশাসনের। এদিকে, ইউক্রেনজুড়ে বেসামরিকদের টার্গেট করে হামলা অব্যাহত রেখেছে রুশ সেনারা। গত ২৪ ঘণ্টায় জাপোরিঝিয়ায় দু’জন এবং সামিতে একজনের মৃত্যু হয়েছে। খবর কিয়েভ পোস্টের।

শনিবার (২৯ জুলাই) পাল্টাপাল্টি হামলায় উত্তাল পরিস্থিতির মাঝেই দোনেৎস্ক সফরে যান ইউক্রেনের প্রেসিডেন্ট। জেলেনস্কি বলেন, রাশিয়ার বিরুদ্ধে কিয়েভ এখন পাল্টা হামলা শাণাচ্ছে। কৌশলী পদক্ষেপের জেরে রুশ বাহিনীর অবস্থান এখন নড়বড়ে। বাখমুতের নিকটবর্তী ফ্রন্টলাইনে যুদ্ধরত সেনাদের সম্মাননাও দেন তিনি।

এদিকে, শনিবার জাপোরিঝিয়ার আবাসিক ভবন টার্গেট করে মুহুর্মুহু মিসাইল হামলা চালায় রুশ বাহিনী। ভয়াবহ এ হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে ১৩টি বেসামরিক স্থাপনা। ঘটেছে হতাহতের ঘটনা। গত ২৪ ঘণ্টায় সামি ও নিপ্রোতে শহরেও হামলা চালায় রুশ সেনারা। প্রাণ হারিয়েছে বেসামরিক বাসিন্দা।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকভ বলেন, নিপ্রোতে ইউক্রেনীয় সেনাদের কমান্ড পোস্ট লক্ষ্য করে শক্তিশালী হামলা চালানো হয়। সামরিক স্থাপনাটি পুরোপুরি ধ্বংস করে দিয়েছে আমাদের সেনারা। ইউক্রেনীয় সেনারাও দোনেৎস্কের বিভিন্ন এলাকায় পাল্টা হামলা চালায়।

ইউক্রেনজুড়ে রুশ সেনারা জোরালো হামলা চালালেও পূর্বাঞ্চলীয় বাখমুতে দৃশ্যপট ভিন্ন। সেখানে কিয়েভ বাহিনীর সময়কৌশলের কাছে পিছু হটছে পুতিন বাহিনী। কৌশলগত গুরুত্বপূর্ণ শহরটির পুনরায় নিয়ন্ত্রণ নিতে মরিয়া ইউক্রেন সেনারা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply