৯২ দিনে ১৪ পর্বতশৃঙ্গ জয়, দুই পর্বতারোহীর বিশ্বরেকর্ড

|

ছবি: সংগৃহীত

মাত্র ৯২ দিনে বিশ্বের সর্বোচ্চ ১৪টি পর্বতশৃঙ্গ জয় করে বিশ্বরেকর্ড গড়েছেন নরওয়ের ক্রিস্টিন হ্যারিলা ও তার নেপালি গাইড তেনজিন শেরপা। সম্প্রতি, পাকিস্তানের বিপজ্জনক কে-টু পর্বত জয়ের মধ্যদিয়ে এ কীর্তি গড়েন তারা। খবর দ্য গার্ডিয়ানের।

এদিকে, মাত্র ১৭ বছর বয়সে কে-টু পর্বতের চূড়ায় উঠে সবচেয়ে কম বয়সে এ পর্বতশৃঙ্গ জয়ের বিরল কীর্তি গড়েছেন নেপালের রিনজি শেরপা।

সারা বিশ্বে আট হাজার মিটারের বেশি উচ্চতার পর্বতশৃঙ্গ রয়েছে ১৪টি। পর্বতারোহীদের কাছে যেগুলো আট-হাজারি ক্লাব নামে পরিচিত। অভিজাত এ ক্লাবের সবগুলো পর্বতের চূড়ায় ওঠাই যেখানে অনেকের কাছে স্বপ্ন সেখান এ দুঃসাধ্য কাজ মাত্র ৯২ দিনে করেছেন নরওয়ের নারী পর্বতারোহী ক্রিস্টিন হ্যারিলা ও তার নেপালি গাইড তেনজিন শেরপা। যা সবচেয়ে দ্রুততম সময়ে এ বিরল কীর্তি গড়ার বিশ্বরেকর্ড।

এ দু’জন সবশেষ জয় করেন পাকিস্তানের কে-টু পর্বত। উচ্চতায় এভারেস্টের পরেই অবস্থান এ পর্বতের; প্রতিকূল পরিবেশ আর নানা প্রতিবন্ধকতার কারণে এটিই পর্বতারোহীদের জন্য সবচেয়ে বিপজ্জনক শৃঙ্গ। কে-টু জয় করতে গিয়ে মর্মান্তিক মৃত্যু হয়েছে অনেক পর্বতারোহীর।

নরওয়েজিয়ান পর্বতারোহী ক্রিস্টিন হ্যারিলা বলেন, রেকর্ড গড়তে পেরে আমি খুশি। তেনজিনের সাথে এই রেকর্ড ভাগ করে নেয়ার অনুভূতি অসাধারণ। ভালো লাগছে আমরা সবাই নিরাপদে আছি। যারা পৃষ্ঠপোষকতা করেছে এবং আমাদের অনুপ্রেরণা জুগিয়েছে সবাইকে ধন্যবাদ।

ইতিহাস গড়ার পথে এই দুই পর্বতারোহী ভেঙেছেন নেপালি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক নির্মল পুর্জার রেকর্ড। ২০১৯ সালে ১৪ চূড়ায় উঠতে তার লেগেছিল ১৮৯ দিন। অবশ্য নারী হওয়ায় পর্বতারোহণে অতিরিক্ত কোনো প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়নি ৩৭ বছর বয়সী ক্রিস্টিনকে।

নরওয়েজিয়ান পর্বতারোহী ক্রিস্টিন হ্যারিলা বলেন, বড় কোনো সমস্যায় পড়তে হয়নি আমাকে। আমার ধারণা, নারীরাও পুরুষের মতো সমান শক্তিশালী। পুরুষদের মতোই পাহাড়ের চূড়ায় ওঠার সক্ষমতা আছে আমাদের। কোনো দিক দিয়ে আমরা দুর্বল নই।

আরেক পর্বতারোহী নেপালি শেরপা রিনজি মাত্র সতেরো বছর বয়সে কে-টু জয় করে গড়েছেন সবচেয়ে কম বয়সে বিপজ্জনক এই পর্বতশৃঙ্গ জয়ের ইতিহাস।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply