স্টুয়ার্ট ব্রডের শেষ ম্যাচে কি জয় পাবে ইংল্যান্ড?

|

ব্রড আজ খেলতে নামবেন ক্যারিয়ারের শেষ ম্যাচে। ছবি: সংগৃহীত

ওভাল টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে আকস্মিক অবসরের ঘোষণা দিয়েছেন স্টুয়ার্ট ব্রড। অ্যাশেজের শেষ টেস্টটা তাই ইংল্যান্ড এই পেসারের পেশাদার ক্যারিয়ারের শেষ ম্যাচ। টেস্ট ইতিহাসের পঞ্চম সর্বোচ্চ উইকেটশিকারির কি আজ জয়ের মালা গলায় পরে বর্ণালি বিদায় হবে?

রোববার (৩০ জুলাই) ওভালে ৩৮৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ১৩৫ রান তুলে ফেলে অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নার ও উসমান খাজার ওপেনিং জুটির পর নামে বৃষ্টি। খাজা অপরাজিত ছিলেন ৬৯ রানে, ব্রডের ‘বানি’ ওয়ার্নারের রান ৫৮। আজ (৩১ জুলাই) শেষ দিনে জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন ২৪৯ রান, হাতে দশ উইকেট। অন্যদিকে, ২-১’এ পিছিয়ে থাকা ইংল্যান্ড ম্যাচটি জিতলে সিরিজে সমতা আসবে। সেক্ষেত্রে, ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের বিদায়টাও রঙিন হবে। সে উপলক্ষে চতুর্থ দিনে জল ঢালা বেরসিক বৃষ্টি কি পঞ্চম দিনেও বিঘ্ন ঘটাবে?

স্টুয়ার্ট ব্রডের এই দীর্ঘ বর্ণিল ক্যারিয়ার শুরুতেই থমকে যেতে পারতো। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে যুবরাজ সিংয়ের কাছে ছয় বলে ছয় ছক্কা হজম করার পর ব্রডের ক্যারিয়ারের সমাপ্তি-পথ অনেকেই দেখে ফেলেছিল। কিন্তু ব্রড দেখেননি। নিজেকে বদলে ফেলার মিশন নিয়ে নামা সেই ক্রিকেটারই আরও ১৬ বছর দাপটের সাথে খেলেছেন। চলতি অ্যাশেজেই টেস্ট ইতিহাসের দ্বিতীয় পেসার হিসেবে ৬০০ উইকেটের মাইলফলকে পৌঁছে যান সাবেক ইংলিশ এ অধিনায়ক।

২০১৬ সালের পর ইংল্যান্ডের হয়ে সাদা বলে আর খেলা হয়নি তার। ১২১ ওয়ানডেতে তার উইকেট সংখ্যা ১৭৮টি এবং ৫৬ টি-টোয়েন্টিতে শিকার ৬৫ উইকেট। স্টুয়ার্ট ব্রডের বাবা সাবেক ইংলিশ ক্রিকেটার ক্রিস ব্রড। বাবার রক্ত যে শরীরে সগর্বে বয়ে বেড়াচ্ছেন, তার ঘুরে দাঁড়ানো ক্যারিয়ার দেখেই সেটা অনুমান করা যায়। ব্রডের চাওয়া ছিল, অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ারের শেষ বলটি করা। তিনি তা করতে পেরেছেন। শেষ ম্যাচটি জিতে কিংবদন্তি এই পেসারের বিদায়টা আরও সুখকর হয় কিনা, এখন এটাই দেখার বিষয়।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply