শোকাবহ আগস্ট শুরু

|

ছবি: সংগৃহীত

ভাস্কর ভাদুড়ী ,ঢাকা:

শুরু হলো বাঙালির জীবনের অভিশপ্ত মাস আগস্ট। পুরো জাতির জন্য এই মাসটি শোকের ও বেদনার। কারণ, এই মাসেই সপরিবারে হত্যা করা হয়েছিল হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। যেই শূন্যতা পূরণ হবার নয় কোনদিনও।

পৃথিবীর ইতিহাসে এমন হত্যার ঘটনা আর নেই একটিও। বঙ্গবন্ধু ও তার পরিবারকে হত্যার মধ্য দিয়ে চেষ্টা চলেছিল একটি আদর্শ মুছে ফেলার। সেই হত্যাকাণ্ডের মধ্য দিয়ে বাঙ্গালির ইতিহাসে সে কালো মেঘের সূচনা হয়েছিল, পাঁচ দশক পরও সেই ঘনঘটা ফিরে ফিরে আসে বাংলার আকাশে।

শোষণ-বঞ্চনা আর পরাধীনতার শেকল থেকে বেরিয়ে আত্মমর্যাদাশীল জাতি গঠনে ইতিহাসের মহানায়ক ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার আজীবন সংগ্রাম আর ত্যাগে জন্ম হয়েছিল একটি মানচিত্রের। কিন্তু কিছু বিশ্বাসঘাতকের চক্রান্তে বঙ্গবন্ধুকে হত্যা করা হয় দেশ স্বাধীনের সুবাতাস পাবার আগেই।

শুধু সপরিবারে জাতির পিতাকে হত্যা করেই ক্ষান্ত হয়নি দুষ্কৃতিকারীরা। হত্যাকাণ্ডের পর ইনডেমনিটি অধ্যাদেশের মাধ্যমে বন্ধ করা হয় বিচার চাওয়ার অধিকার।

এতো ষড়যন্ত্রের পরও বঙ্গবন্ধুর স্বপ্নকে ভূলুণ্ঠিত করতে পারেনি শত্রুরা। সেই কালরাতের হত্যাযজ্ঞ থেকে সৌভাগ্যক্রমে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা।

টানা ২১ বছর বিচারহীনতার সংস্কৃতি চলার পর বিচার প্রক্রিয়া শেষে বঙ্গবন্ধুর হত্যাকারীদের শাস্তি কার্যকর হয় ২০১০ সালে। পিতার আদর্শে দেশকে কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে নিয়ে চলছেন তার কন্যা শেখ হাসিনা। তবে স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশ যতোই উন্নতি করুক না কেন, জাতির পিতাকে হত্যার গ্লানি ইতিহাসের পাতা থেকে মুছে যাবে না কোনো দিনও।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply