ব্রডকে বর্ণালি বিদায় দিল ইংল্যান্ড

|

শেষ ম্যাচে জয় পেয়ে রাজসিক বিদায় ব্রডের। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পেয়ে স্টুয়ার্ট ব্রডকে ইংল্যান্ড উপহার দিল বর্ণালি বিদায়। অজিদের শেষ উইকেট তুলে নিয়ে নিজের ক্রিকেট ক্যারিয়ারের শেষটাও রঙিন করে রাখলেন কিংবদন্তি এই ইংলিশ পেসার।

সোমবার (৩১ জুলাই) ওভালে জয়ের জন্য ৩৮৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া অলআউট হয় ৩৩৪ রানে। ৪৯ রানের এ জয়ে ২-২ ব্যবধানে সিরিজ ড্র করে ইংল্যান্ড। বৃষ্টির কারণে ওল্ড ট্রাফোর্ডে চতুর্থ টেস্ট ড্র না হলে সিরিজ জয়ও নিশ্চিত হতো ‘বাজবল’ বিপ্লবীদের।

ওভাল টেস্টের তৃতীয় দিন শেষে আকস্মিক অবসরের ঘোষণা দিয়েছিলেন স্টুয়ার্ট ব্রড। স্বাভাবিকভাবেই ইংল্যান্ড দল এই টেস্টটা জিতে ব্রডকে বিদায়ী উপহারটা দিতে চেয়েছিল। টেস্ট ইতিহাসের পঞ্চম সর্বোচ্চ উইকেটশিকারির বিদায়টাও হলো কী নাটকীয়ভাবে! অজিদের শেষ দু’টি উইকেট তুলে নিয়ে জয়ের বরমাল্য পরে রাজসিক বিদায় ঘটলো তার।

ওভালে শেষ সেশনের এক পর্যায়ে ম্যাচ দোদুল্যমান অবস্থায় ছিল। কামিন্স বাহিনী ৮ উইকেটে ৩২৯ রান তুলে ফেলে। তখন অজিদের জিততে প্রয়োজন ৫৬ রান এবং ইংল্যান্ডের দরকার দু’টি উইকেট। অজি উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি বাধা হয়ে দাঁড়ানোর চেষ্টা করছিলেন। তখনই ব্রড ঝলক। পুরো ইনিংসে অনেকবার উইকেট পেতে পেতেও পাওয়া হয়নি। কিন্তু ভাগ্যদেবী এদিন আর খালি হাতে ফেরায়নি তাকে। প্রথমে ফেরান অনেকক্ষণ উইকেটে থাকা টড মার্ফিকে। এর পর ২৮ রান করা অ্যালেক্স ক্যারিকে তুলে নিয়ে অজিদের ইনিংসের সমাপ্তি টানেন। পেশাদার ক্রিকেট ক্যারিয়ারের শেষ বলে উইকেট নিয়ে থামলেন এই ইংলিশ পেসার।

উল্লেখ্য, ২০১৬ সালের পর ইংল্যান্ডের হয়ে সাদা বলে আর খেলা হয়নি ব্রডের। ১২১ ওয়ানডেতে তার উইকেট সংখ্যা ১৭৮টি এবং ৫৬ টি-টোয়েন্টিতে শিকার ৬৫ উইকেট। ১৬৭ টেস্ট খেলে তার সংগ্রহে ৬০৪টি উইকেট, যা তাকে টেস্ট ইতিহাসের পঞ্চম সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় পৌঁছে দেয়।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply