২৬১টি নতুন গাড়ি কিনছে সরকার, খরচ ৩৮০ কোটি টাকা

|

ইউএনওদের জন্য কেনা হচ্ছে ২৬১টি নতুন গাড়ি। এর জন্য প্রায় ৩৮০ কোটি টাকা খরচ হবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আরও ২০০টি গাড়ি আছে ক্রয়ের অনুমোদনের অপেক্ষায়।

সুষ্ঠুভাবে জাতীয় নির্বাচন সম্পন্ন ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ২৬১টি নতুন গাড়ি কিনছে সরকার। ৩৮০ কোটি টাকা খরচের অনুমোদন দিয়েছে অর্থ মন্ত্রণালয়। প্রস্তাবিত ৪৬১টির মধ্যে ডিসি-ইউএনওদের জন্য আরও দুইশ গাড়ির অনুমোদনও শীগগিরই পাওয়া যাবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি জানান, অর্থনৈতিক অবস্থার চেয়ে ‘প্রয়োজন’ এখানে গুরুত্ব পাচ্ছে।

গত ২ জুলাই বাজেট পাশের পর অর্থবিভাগ সরকারি টাকায় গাড়ী কেনার বিষয়ে নিরুৎসাহিত করে নানা শর্ত দিয়েছিল। অথচ এখন আসলো ডিসি-ইউএনওদের জন্য নতুন গাড়ি কেনার খবর। জানা গেছে, ইউএনও ও ডিসিদের জন্য প্রস্তাবিত ‘মিতসুবিসি পাজেরো স্পোর্ট কিউএক্স’ মডেলের গাড়ির এক একটির মূল্য ১ কোটি ৪৫ লাখ ৮৪ হাজার টাকা। সে অনুযায়ী, প্রথম দফায় ইউএনওদের জন্য অনুমোদিত ২৬১ গাড়ীর জন্যই খরচ হতে পারে ৩৮০ কোটি টাকার মতো।

দ্বাদশ জাতীয় নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন, উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন ও আইনশৃঙ্খলা রক্ষায় মাঠ প্রশাসনের পরিবহন সেবা নিরবচ্ছিন্ন করতে চায় সরকার। এ জন্য, ১২ থেকে ১৩ বছরের পুরোনো গাড়ীর বদলে ইউএনও-ডিসিদের নতুন গাড়ী দিচ্ছে জনপ্রশাসন মন্ত্রণালয়। যদিও ৮ বছর হলেই গাড়ী পরিবর্তনের নিয়ম আছে।

মাঠ প্রশাসনের কর্মকর্তারা বলছেন, নতুন গাড়ী পেলে কাজে আরেও গতি বাড়বে। এরই মধ্যে, গাড়ী সংযোজনকারী সরকারী প্রতিষ্ঠান প্রগতি ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডকে সরবরাহের বিষয়টি জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply