উইন্ডিজের দেয়া দেড়শ রানের টার্গেটেও হারলো ভারত

|

ছবি: সংগৃহীত

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম খেলায় ভারতকে ৪ রানে হারিয়ে এগিয়ে গেল স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। আগে ব্যাটিং করে ওয়েস্ট ইন্ডিজ ৬ উইকেটে তোলে ১৪৯ রান। দেড়শ রানের টার্গেটে ব্যাট করতে নেমে একসময় মনে হচ্ছিল, ভারত জয় পেয়ে যাবে সহজেই। কিন্তু সে খেলা কঠিন করে ৯ উইকেটে ১৪৫ রানে থামে সফরকারীদের ইনিংস।

ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন উইন্ডিজ অধিনায়ক রভম্যান পাওয়েল। শুরুতে ব্যাটিংয়ে নেমে ব্র্যান্ডন কিংয়ের ব্যাটে ভালো সূচনা পায় ওয়েস্ট ইন্ডিজ। প্রথম চার ওভারে তারা তুলে ফেলে ২৯ রান। এরপর আসে জোড়া ধাক্কা।

ছবি: সংগৃহীত

পঞ্চম ওভারে প্রথমবার বোলিংয়ে এসে প্রথম তিন বলের মধ্যে দুই ওপেনারকে বিদায় করে দেন লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল। কাইল মেয়ার্সের পর কিং, দুজনই হন এলবিডব্লিউ।

ছবি: সংগৃহীত

জনসন চার্লসের সাথে পুরানের জুটি দলকে কিছুটা আশা দেখাতে থাকে। তবে চার্লস ফিরলে ভাঙে ২৮ রানের জুটি। এরপর পুরান ৩৪ বলে ২টি করে চার ও ছক্কায় ৪১ রান করেন। পাওয়েল ৩টি করে চার ও ছক্কায় ৩২ বলে করেন ৪৮ রান করলে ১৪৯ রানের লড়াকু সংগ্রহ পায় স্বাগতিকরা।

ছবি: সংগৃহীত

ভারতের পক্ষে ২টি করে উইকেট পান আর্শদীপ সিং ও যুজবেন্দ্র চাহাল। হার্দিক পান্ডিয়া ও কুলদীপ নিয়েছেন একটি করে উইকেট।

১৫০ রানের লক্ষ্য তাড়ায় মাত্র ৫ ওভারের মধ্যে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে ভারত। শুভমান গিল আউট হন তৃতীয় ওভারেই, মাত্র তিন রান করে সাজঘরে ফেরেন ওই তরুণ ব্যাটার। আর পঞ্চম ওভারে ফিরে যান আরেক ওপেনার ইশান কিশান।

ছবি: সংগৃহীত

সেখান থেকে ভারতকে টেনে তোলেন সূর্যকুমার যাদব ও এই ম্যাচে অভিষেক হওয়া তিলক ভার্মা। দু’জনে মিলে তৃতীয় উইকেট জুটিতে ৩৯ রান তোলেন। ২২ বলে ৩৯ রানের ঝড়ো ইনিংস খেলেছিলেন তিলক ভার্মা।

এ ছাড়া সূর্যকুমার যাদব ২১ এবং হার্দিক ১৯ রান করেন। তবে লো স্কোরিং ম্যাচে ভারতকে জেতাতে পারেনি এইসব ইনিংস। শেষদিকে সাঞ্জু স্যামসন ও পান্ডিয়ার ৩৬ রানের জুটিতে স্বপ্ন বুনছিল ভারত।

ছবি: সংগৃহীত

শেষ ২ ওভারে ভারতের জয়ের জন্য প্রয়োজন ছিল ২১ রান। হাতে ছিল ৪ উইকেট। ১৯তম ওভারের প্রথম বলেই অক্সার প্যাটেলের উইকেট হারায় ভারত। এরপরও সেই ওভারে ১১ রান তুলে নেন আর্শদীপ সিং ও কুলদীপ যাদব।

শেষ ওভারে জিততে হলে ভারতের প্রয়োজন ছিল ১০ রান। এবারও প্রথম বলে উইকেট হারায় সফরকারীরা। এবার আর পরের ৫ বলে ১০ রান তুলতে পারেনি ভারতের ব্যাটসম্যানরা। বরং শেষ ৫ বলে আরও একটি উইকেট হারায় তারা। তুলতে পারে ৫ রান। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ১৪৫ রানে তঘামে ভারতের ইনিংস।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২টি করে উইকেট নিয়েছেন ওবেড ম্যাকয়, জেসন হোল্ডার ও রোমারিও শেফার্ড।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply