এবার রুশ বন্দরে পাল্টা হামলা ইউক্রেনের, ক্ষতিগ্রস্ত যুদ্ধজাহাজ

|

সমুদ্রবন্দরে একের পর এক হামলার জবাব দিতে এবার রাশিয়ার গুরুত্বপূর্ণ একটি বন্দরে পাল্টা হামলা চালিয়েছে ইউক্রেন। শুক্রবার (৪ আগস্ট) ভোরে নৌঘাটিতে চালানো হয় এই হামলা। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে রুশ নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ। মস্কোতেও চালানো হয়েছে ড্রোন হামলা। খবর বিবিসির।

সপ্তাহের ব্যবধানে এই নিয়ে রাশিয়ার অভ্যন্তরে তৃতীয় দফা হামলার ঘটনা ঘটলো। এর মধ্য দিয়ে প্রায় দু’বছর ধরে ইউক্রেনে সীমাবদ্ধ থাকা যুদ্ধ রাশিয়াতেও ছড়াচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে।

সম্প্রতি শস্যচুক্তি বাতিলের পর থেকে রুশ হামলার মূল টার্গেট হয়ে উঠেছে ইউক্রেনের বন্দর নগরীগুলো। এ হামলার জবাবেই মূলত রুশ নৌঘাটিতেও পাল্টা হামলা চালিয়েছে জেলেনস্কি বাহিনী। গুরুত্বপূর্ণ রফতানিকেন্দ্র কৃষ্ণসাগরীয় বন্দর নভোরোসিয়েস্কের কাছে সামুদ্রিক ড্রোন দিয়ে হামলা চালানো হয়। এ ঘটনার জেরে বন্দরটিতে জাহাজ চলাচল সাময়িক বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।

রুশ ভূখণ্ডে হামলার জবাবে ইউক্রেনজুড়ে জোরালো হামলা চালিয়েছে পুতিন বাহিনীও। রাজধানী কিয়েভ, খেরসনসহ বেশ কিছু এলাকায় ড্রোন ও মিসাইল হামলায় ঘটেছে হতাহতের ঘটনা। অবশ্য জেলেনস্কি প্রশাসনের দাবি, রণক্ষেত্রে ইউক্রেনীয় সেনাদের পাল্টা হামলায় কোণঠাসা হয়ে পড়েছে রুশ বাহিনী। গত ২৪ ঘণ্টায় অন্তত ১৫টি ড্রোন ভূপাতিত করা দাবি করা হয়েছে।

এ নিয়ে জেলেনস্কি বলেন, ফ্রন্টলাইনে তুমুল লড়াই চলছে। দখলদাররা সেনাদের প্রতিহতের চেষ্টা চালালেও লিমান, বাখমুত, আভদিভকায় প্রতিরোধ গড়ে তুলেছে আমাদের সেনারা। ব্যাপক ড্রোন হামলা চালিয়েও অগ্রসর হতে পারেনি রাশিয়া।

পাল্টাপাল্টি হামলা নিয়ে উত্তেজনার মধ্যেই, রোববার থেকে সৌদি আরবে বেশ কয়েকটি দেশের সাথে শান্তি আলোচনায় বসতে যাচ্ছে ইউক্রেন। ‌এই শান্তি চুক্তি নিয়ে এরই মধ্যে ব্যাপক আশাবাদ ব্যক্ত করেছেন জেলেনস্কি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply