মৃত সেনাদের শরীরে রাশিয়ার ‘মাইন ফাঁদ’, চ্যালেঞ্জের মুখে ইউক্রেন

|

ছবি: সংগৃহীত

মাইন অপসারণ নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়েছে ইউক্রেন। রাশিয়ার কাছ থেকে নিজ ভূখণ্ড পুনরুদ্ধারের পর মাইন বিস্ফোরণে প্রাণ যাচ্ছে অনেক কিয়েভ সেনার। এমনকি, মৃত রুশ সেনাদের মরদেহের সাথে মাইন বেঁধে ফাঁদ পেতে রেখেছে রুশ বাহিনী। সেই মৃতদেহ সরাতে গেলেই ঘটছে বিস্ফোরণের ঘটনা। খবর ডেইলি মেইলের।

স্তূপ করে রাখা হচ্ছে যুদ্ধক্ষেত্র থেকে উদ্ধার মাইন। একটি দুটি নয়, জড়ো করে রাখা শত শত মাইনের ঘটানো হচ্ছে বিস্ফোরণ। ইউক্রেনের দখল করা বিস্তীর্ণ এলাকাজুড়ে এসব মাইন পুতে রেখেছে রুশ বাহিনী। ইউক্রেনীয় বাহিনীর জন্য বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে এসব মাইন।

রুশ বাহিনীর পুতে রাখা এসব অ্যান্টি পার্সোনাল মাইনের কারণে প্রতিনিয়ত প্রাণহানি ঘটছে ইউক্রেনীয় বাহিনীর সদস্যদের। এছাড়াও ক্ষয়ক্ষতি হচ্ছে ট্যাংক সাঁজোয়া যানেরও।

ইউক্রেনীয় বাহিনীর সদস্য ভলোদিমির বলেন, নিজেদের আহত কিংবা নিহত সেনাদের শরীরের সাথে এসব মাইন সেট করে রাখছে রুশ বাহিনী। কোনো কমান্ড পোস্ট ছেড়ে গেলেই তারা এমনটি করে। যাতে আহত সেনাকে চিকিৎসা দিতে কিংবা নিহত সেনার মরদেহ সরাতে গেলেই বিস্ফোরণ হয়।

রুশ বাহিনী কখনো কখনো মৃত সৈনিকদের শরীরের সাথেও বেঁধে রাখছে মাইন। সেগুলো সরাতে গেলেই ঘটছে বিস্ফোরণ। ইউক্রেন সামরিক বাহিনীর মাইন অপসারণ বিভাগ বলছে, এসব বিস্ফোরক সরাতে গিয়ে প্রতিদিন গড়ে অন্তত একজন হতাহত হচ্ছে।

ইউক্রেনীয় বাহিনীর সদস্য ভলোদিমির আরও বলেন, নিঃসন্দেহে এটা খুবই ঝুঁকিপূর্ণ কাজ। প্রতিনিয়ত আমাদের অনেক সেনা সদস্য আহত হচ্ছেন। মাইন সরাতে গিয়ে গড়ে প্রতিদিন একজন করে সেনা হতাহত হচ্ছেন। তবুও আমরা কাজ চালিয়ে যেতে চাই।

এ অবস্থায় মাইন অপসারণের জন্য বিশেষ জুতা ব্যবহার করছে ইউক্রেনীয় বাহিনী। এসব জুতা ব্যবহারের মাধ্যমে মাইন উদ্ধার অনেকটাই নিরাপদ বলে জানান তারা।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply