মদের চাহিদা বাড়ায় অতীতের সব রেকর্ড ভেঙে ফেললো কেরু

|

চাহিদা বাড়ায় মদ উৎপাদনকারী প্রতিষ্ঠান কেরু অ্যান্ড কোম্পানী মুনাফার রেকর্ড ভাঙছে প্রতিবছর। ৮৫ বছরের পুরনো এ প্রতিষ্ঠানটি এবার শুধু মদ বিক্রি করেই আয় করেছে ৪৩৯ কোটি টাকা। লাভ দাঁড়িয়েছে দেড়শ কোটি টাকারও বেশি। যা কোম্পানিটির স্মরণকালের রেকর্ড। মদ উৎপাদনে ডিস্টিলারি বিভাগকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে কর্পোরেশন।

সবশেষ অর্থ বছরে চুয়াডাঙ্গা দর্শনার কেরু অ্যান্ড কোম্পানী মদ উৎপাদন করে প্রায় ৬০ লাখ প্রুফ লিটার। বিক্রি হয়েছে ৪৩৯ কোটি টাকায়। রাজস্ব খাতে জমা হয়েছে ১৪৫ কোটি। এরমধ্যে শুধু ডিস্টিলারি বিভাগেরই লাভ দেড়শ কোটির বেশী।

প্রতিবছরই লোকসান গোনে কেরু অ্যান্ড কোম্পানীর ৫টি ইউনিট। তবে এবার লোকসানের মধ্যেও বড় লাভের হিসাব দেখিয়েছে ডিস্টিলারি বিভাগ ও সমন্বিত কৃষি খামার ইউনিট। বাকি বিভাগের লোকসান পুষিয়ে কেরুর মোট লাভ থাকবে ৮০ কোটি টাকা।

কোম্পানি থেকে প্রাপ্ত লাভ-ক্ষতির হিসেব থেকে জানা যায়, ২০২২-২৩ অর্থ বছরে চিনি উৎপাদন বিভাগে লোকসান ৬৮ কোটি টাকার বেশি। জৈব সার উৎপাদন খাতে লাভ ১৪ লাখ টাকার বেশি। এছাড়া আকন্দবাড়িয়া সমন্বিত খামারে লাভ হয়েছে ১৫ লাখ টাকা। বাণিজ্যিক কৃষি খামারে লাভ হয়েছে ২০-২৫ লাখ টাকা। ডিস্টিলারি বিভাগে লাভ ১৫০ কোটি টাকার বেশি।

এ ব্যাপারে কেরু অ্যান্ড কোংয়ের ব্যবস্থাপনা পরিচালক মোশাররফ হোসেন বলেন, চিনি খারখানা ছাড়া ২০২২-২০২৩ অর্থ বছরে সবগুলো ইউনিটে এবার লাভ হয়েছে। আখ চাষে সরকারের মুখ আমরা উজ্জ্বল করতে পারব সেই প্রক্রিয়া আমাদের অব্যাহত আছে।

প্রত্যাশার চেয়েও বেশি লাভ হওয়ায়, নতুন করে আশা জাগাচ্ছে প্রাচীন এই শিল্প প্রতিষ্ঠানটি। কেরুর এমন বিশাল অর্জন ধরে রাখতে আখ চাষে গুরুত্ব দেয়ার পরার্মশ স্থানীয়দের। আখের চাষের গুরুত্ব ও কেরুর মদ উৎপাদন বৃদ্ধিতে যথেষ্ট পদক্ষেপ রয়েছে বলে জানালো কর্তৃপক্ষ।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply