ভরা এজলাসে বিচারপতির পদত্যাগ

|

বিচারপতি রোহিত দেও। ছবি: সংগৃহীত

ভরা এজলাসে পদত্যাগ করেছেন ভারতের মুম্বাই হাইকোর্টের বিচারপতি রোহিত দেও। শুক্রবার (৪ আগস্ট) নাগপুর বেঞ্চের বিচারপতি রোহিত দেওয়ের বেঞ্চে উপস্থিত এক আইনজীবী বিষয়টি জানান। খবর এনডিটিভির।

তিনি জানান, ভরা এজলাসে বিচারপতি বলেন, যারা আদালতে হাজির আছেন, তাদের সবার কাছে আমি ক্ষমা প্রার্থনা করছি। আমি কখনও আপনাদের বকা দিয়েছি, কারণ আমি চাইতাম যেন আপনাদের আরও উন্নতি হয়। কিন্তু আমি কাউকে আঘাত দিতে চাইনি। আপনারা সবাই আমার পরিবারের সদস্য। বলতে খারাপই লাগছে, আমি ইস্তফা দিয়েছি। আমি আত্মসম্মানের বিরুদ্ধে কোনো কাজ করতে পারব না।

এ সময় তিনি ব্যক্তিগত কারণে এ পদত্যাগ বলেও উল্লেখ করেন। রাষ্ট্রপতির কাছে তার পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন বলেও জানান তিনি। নিজের পদত্যাগের ঘোষণা দেয়ার পাশাপাশি ক্ষমাও চেয়ে নেন সবার কাছে।

২০২২ সালে বিচারপতি রোহিত দিল্লি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক জিএন সাইবাবাকে মাওবাদী যোগসূত্রের মামলায় বেকসুর খালাস করেছিলেন। তাকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেয়া হয়েছিল। পরে সুপ্রিম কোর্ট অবশ্য নাগপুর বেঞ্চের সেই নির্দেশের ওপর স্থগিতাদেশ জারি করেন। নাগপুর বেঞ্চকে নতুন করে মামলাটি শোনার নির্দেশ দেয়া হয়।

প্রসঙ্গত, ২০১৭ সালে মুম্বাই হাইকোর্টের বিচারপতি হিসাবে যোগ দেন রোহিত। ২০২৫ সালের ডিসেম্বরে তার অবসরে যাওয়ার কথা ছিল।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply