চীনকে বাদ দিয়ে ভারতকে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ দিলো শ্রীলঙ্কা

|

শ্রীলঙ্কায় তিনটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ পেয়েছে ভারতীয় কোম্পানি। এসব বিদ্যুৎকেন্দ্র ভারতের ১ কোটি ২০ লাখ ডলার অনুদানের অর্থে নির্মিত হবে। খবর ইকোনমিক টাইমসের।

মিশ্র প্রকৃতির নবায়নযোগ্য এই বিদ্যুৎকেন্দ্রগুলো জাফনার কাছাকাছি তিনটি দ্বীপে নির্মাণ করা হবে। এর আগে, এসব প্রকল্প বাস্তবায়নের জন্য ২০২১ সালের জানুয়ারি মাসে চীনের কোম্পানি সাইনোসার-এটোচুইনকে কাজ দেয় শ্রীলঙ্কা সরকার। কিন্তু একই বছরের শেষ দিকে সেই দরপত্র বাতিল করে। সম্প্রতি ভারতীয় অনুদানের অর্থে নির্মাণের জন্য এ প্রকল্পের দরপত্র উন্মুক্ত করা হয়।

এরমধ্যে, সপ্তাহ দুয়েক আগেই দিল্লি সফর করেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। এরপরই ভারতীয় কোম্পানিকে কাজ দিলো সিলোন ইলেকট্রিসিটি বোর্ড।

উল্লেখ্য, ভারতীয় গণমাধ্যমের একাধিক বলা হয়েছে, ভারতের দক্ষিণাঞ্চলের কাছাকাছি এসব প্রকল্প বাস্তবায়নে চীনা কোম্পানির কাজের বিষয়ে নয়াদিল্লির আপত্তি ছিল। বিষয়টি নিয়ে তারা কলম্বোর সঙ্গে আলোচনা করে। অন্যদিকে, চীনা কোম্পানিকে বাদ দেয়ার কারণে বেইজিং-কলম্বো সম্পর্কে কিছুটা চিড় ধরেছে। এ প্রসঙ্গে ওই সময় কলম্বোর চীনা দূতাবাস এক টুইট বার্তায় জানায়, তৃতীয় পক্ষের নিরাপত্তাজনিত উদ্বেগের কারণে এ প্রকল্প বাতিল করা হয়েছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply