আমি রাজনীতি থেকে দূরে বলেই কি আপনারা আমাকে ভালোবাসেন: অঞ্জন দত্ত  

|

একজন অঞ্জন। ছবি: সংগৃহীত

দর্শক শ্রোতার ভালোবাসায় ঋদ্ধ এক শিল্পীর নাম অঞ্জন দত্ত। তিনি একাধারে গায়ক, গীতিকার, সুরকার, অভিনেতা ও ফিল্মমেকার। বাঙালির হৃদয়ে তার জায়গা রয়েছে ভালোবাসায়, অন্য উচ্চতায়। তবু তার মন জানতে চায়, কেন এতো ভালোবাসায় তাকে সিক্ত করে রাখেন ভক্তের দল। শুধুই কি বেলা বোস আর রঞ্জনা? নাকি এর কারণ, তিনি রাজনীতি থেকে দূরে থাকেন বলে?

সম্প্রতি এক ফেসবুক পোস্টে তিনি জানতে চেয়েছেন, ঠিক কী কারণে আপনারা এতোদিন ধরে আমাকে রোজগার করতে সাহায্য করলেন? আমি ভালো গান লিখেছি বলে? আমি রাজনীতির বোকামি থেকে শত হাত দূরে থাকি বলে? আমি কখনও কোনো রাজনৈতিক দলকে সমর্থন করিনি বলে? রাজনীতি করা অথবা নির্দিষ্ট একটি দলকে বেছে নেয়ার কারণে অন্যান্য অনেক শিল্পীকে শ্রোতা বা দর্শকদের মন থেকে হারিয়ে যেতে দেখেই কি এ প্রশ্নটি রাখলেন অঞ্জন?

এরপর রঞ্জনার স্রষ্টা তুলেছেন একের পর এক প্রশ্ন। লিখেছেন, ‘আমি জানতে চাই, আপনাদের মধ্যে কতজন ২৪৪১১৩৯ নিয়ে চিন্তা করেন? আমার সিনেমা, থিয়েটার বা অন্যান্য গানে সত্যিকারের আগ্রহী কতজন? কতজন আমার গানে বিশ্বাস করেন? তার এই ফেসবুক পোস্ট যে ‘বেলা বোস’ বা তার অভিনয় প্রসঙ্গে নয়, সে কথা স্পষ্ট করে বলেন এই গায়ক। তিনি বুঝতে চান, ‘অন্তরীণ’এ তার অভিনয় নিয়ে আদতে কতজন ভাবেন। নিজের শ্রোতা-দর্শক ঠিক কী কারণে তার কাজ পছন্দ করেন?

এরপর ভক্তদের অনন্য ভালোবাসার জন্য কৃতজ্ঞতাও প্রকাশ করেন এই ফিল্মমেকার। তিনি লিখেছেন, সবাই ভালো থাকবেন। আমি বা আপনি, কেউ থাকব না। দুনিয়া চলবে তার আপন গতিতে। তবে এটুকু জানতে চাওয়ার অধিকার নিশ্চয়ই আমার আছে। অনেক ভালোবাসা।

অঞ্জন দত্ত আগামী জানুয়ারিতে ৭০ বছরে পা দেবেন। তার ভক্তরা নিশ্চয়ই জন্মদিনে তাকেও ‘অনেক ভালোবাসা’ জানাবে। তারা নিশ্চয়ই তখন বলবে– অঞ্জন, আপনি রাজনীতিতে যোগ দিন অথবা দূরে থাকুন, তাতে আমাদের কোন মাথাব্যথা নেই। আমরা আপনার গান, ছবি ভালোবাসি। আপনার লিরিক, সুর আমাদের হৃদয়ে অনুরণিত হয়। আমরা বড় হই, স্বপ্ন দেখি আপনার গান শুনে। আপনার প্রতি আমাদের এ ভালোবাসা অটুট থাকবে আজীবন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply