ঝুঁকি বাড়লেও ডেঙ্গু পরিস্থিতি সামাল দেয়া যাবে: স্বাস্থ্যমন্ত্রী

|

সব মাত্রা বিবেচনায় দেশে ডেঙ্গু রোগী বাড়ছে। ঝুঁকি বাড়লেও সরকার ডেঙ্গু পরিস্থিতি সামাল দিতে পারবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বলেছেন, রোগী বাড়ার বিবেচনায় মৃত্যু বাড়ছে।

সোমবার (৭ আগস্ট) দুপুরে সচিবালয়ে এসব কথা বলেন তিনি। আরও বলেন, ডেঙ্গু রোগী বাড়ার সাথে সাথে স্যালাইনের প্রয়োজনও বাড়ছে। প্রতিদিন গড়ে ৪০ হাজার ব্যাগ লাগছে। হাসপাতালগুলো হিমশিম খেলেও চিকিৎসায় কোনো ঘাটতি পড়ছে না। ডেঙ্গুর টিকা এখনও প্রক্রিয়াধীন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের পরপরই আনার চেষ্টা করা হবে।

জরায়ুর ক্যান্সার রোধে টিকা

নারীদের জরায়ুর ক্যান্সার রোধে হিউম্যান পেপিলোমা ভ্যাকসিন দেওয়া হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। সেপ্টেম্বরে শুরু হবে এই টিকাদান কর্মসূচি। ১০ থেকে ১৪ বছর বয়সী মেয়েদের টিকা দেয়া হবে। এ পর্যন্ত সাড়ে ২৩ লাখ ডোজ এসেছে। নভেম্বর থেকে আরও আসবে।

কলেরার টিকা

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, আগামী পাঁচ বছরে ১০ কোটি কলেরা টিকা পাবে বাংলাদেশ। এতে সরকারের খরচ হবে ৬০০ কোটি টাকা। তবে জনগণ পাবে বিনামূল্যে।

চিকিৎসক ভাতা

মন্ত্রী জানান, ইন্টার্ন ডাক্তারদের ভাতা ১৫ হাজার থেকে ২০ হাজার টাকা করা হয়েছে। পোস্ট গ্রাজুয়েট ডাক্তারদের ভাতা ২০ হাজার থেকে ২৫ হাজার টাকা করা হয়েছে। এতে খরচ হবে ৬৪ কোটি টাকা। এই প্রস্তাব অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। 

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply