সুরিয়ার ঝড়ে সিরিজে টিকে রইলো ভারত

|

ছবি: সংগৃহীত

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের খুব কাছে গিয়েও হারের মুখ দেখতে হয়েছিল সফরকারী ভারতকে। কিন্তু সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে সুরিয়া কুমার যাদবের দুর্দান্ত ব্যাটিংয়ে ২–০ ব্যবধানটাকে ২–১ করে সিরিজে ফিরলো হার্দিক পান্ডিয়ার দল। টিকে থাকার লড়াইয়ে উইন্ডিজকে ৭ উইকেটে হারিয়েছে সফরকারীরা।

মঙ্গলবার ( ৮ আগস্ট) গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক রভম্যান পাওয়েল। আগে ব্যাট করতে নেমে শুরু থেকেই মন্থর ব্যাটিং করেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার ব্র্যান্ডন কিং ও কাইল মায়ার্স। উইকেটে টিকে থাকলেও রান নেয়ার গতি বাড়াতে পারেননি তারা। প্রথম ৩ ওভারে ওয়েস্ট ইন্ডিজ তোলে মাত্র ১৯ রান। ৭ ওভারে এই জুটি ৫০ এ পৌঁছায়। দলীয় ৫৫ রানে অক্সার প্যাটেলের বলে ২০ বলে ২৫ রান করা মায়ার্সের বিদায়ে ভাঙে এ জুটি। এরপর দলকে এগিয়ে নেন কিং ও জনসন চার্লস। কিন্তু রান তোলার গতি এই দুজনও বাড়াতে পারেননি।

ছবি: সংগৃহীত

একটি করে ছক্কা ও চার মেরে বিদায় নেন জনসন চার্লস। আগের ম্যাচে ঝড়ো ফিফটি করা নিকোলাস পুরান এবারও তেমন কিছুর ইঙ্গিত দেন, তবে বেশিদূর যেতে পারেননি। ১২ বলে তিনি করেন ২০ রান।

একই ওভারে পুরান ও ব্র্যান্ডন কিংকে (৪২ বলে ৪২) ফিরিয়ে দেন কুলদিপ। এতে রানের গতিও কমে যায় ক্যারিবিয়ানদের। তবে ব্যাট হাতে ঝড়ো ব্যাটিংয়ে সেই চাপ কমানোর পাশাপাশি রানের গতিও বাড়ান রভম্যান পাওয়েল। তার ব্যাটিং ঝড়েই শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের রান দেড়শ পার হয়। শেষ ৫ ওভারে উইন্ডিজ করে ৫৩ রান। পাওয়েল অপরাজিত থাকেন ১৯ বলে ১ চার ও ৩ ছক্কায় ৪০ রান করে। ২৮ রানে ৩ উইকেট নিয়ে ভারতের সফলতম বোলার কুলদিপ যাদব।

ছবি: সংগৃহীত

রান তাড়ায় ভারতের শুরুটা যদিও ভালো ছিল না। প্রথম ওভারে সফরকারীরা হারায় যশ্বসী জয়সওয়ালকে। অভিষেকে ২ বলেই শেষ হয় এই তরুণের ইনিংস। আরেক ওপেনার শুবমান গিলও বেশিক্ষণ টিকতে পারেননি। ৩৪ রানে ২ উইকেট হারানোর পর তৃতীয় উইকেটে সুরিয়া কুমার ও তিলাক উপহার দেন ৫১ বলে ৮৭ রানের বিধ্বংসী জুটি। তাতে ম্যাচও চলে যায় ভারতের মুঠোয়।

ছবি: সংগৃহীত

ক্রিকেটীয় সব শটের পাশাপাশি উদ্ভাবনী নানা শটে এগিয়ে যান সুরিয়া কুমার। ২৩ বলে ফিফটি করে শতকের পথে ছুটছিলেন তিনি। কিন্তু আলজারি জোসেফের নিচু ফুল টস বলে ডিপ স্কয়ার লেগে ক্যাচ দিয়ে থামেন ৩২ বছর বয়সী ব্যাটসম্যান। সাজঘরে ফেরার আগে ৪৪ বলে ১০ চার ও ৪ ছক্কায় ১৮৮.৬৩ স্ট্রাইক রেটে ৮৩ রানের ঝড়ো ইনিংস খেলেন সুরিয়া।

অধিনায়ক হার্দিক পান্ডিয়াকে নিয়ে বাকিটা সারেন তিলক। ছক্কায় ম্যাচের ইতি টেনে ১৫ বলে ২০ রানে অপরাজিত থাকেন পান্ডিয়া। আরেকপ্রান্তে থাকা তিলক অপরাজিত থাকেন ৩৭ বলে ৪৯ রানে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply