ভারতের সাথে ‘জিন্নাহ-গান্ধী’ সিরিজ আয়োজন করতে চায় পাকিস্তান

|

পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি জাকা আশরাফ। ছবি: সংগৃহীত

আইসিসি ও এসিসি আয়োজিত ইভেন্টগুলো ছাড়া দেখা যায় না ভারত-পাকিস্তান লড়াই। আসন্ন ভারত বিশ্বকাপে অবশেষে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। সোমবার (৭ আগস্ট) এক বিবৃতির মাধ্যমে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় ছাড়পত্র দেয়ার বিষয়টি নিশ্চিত করে। এবার দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের সম্পর্কের বরফ গলাতে ‘জিন্নাহ-গান্ধী’ সিরিজ আয়োজনের প্রস্তাব দিয়েছেন পিসিবি সভাপতি জাকা আশরাফ। খবর জিওসুপারের।

এ সংবাদমাধ্যম বলছে, সাংবাদিকদের মুখোমুখি হয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের সঙ্গে সমন্বয় করে সিরিজ আয়োজনের আশা প্রকাশ করেছেন জাকা আশরাফ। সম্পর্ক উন্নয়নে দুই দেশের স্বাধীনতা আন্দোলনের দুই অগ্রপথিক মোহাম্মদ আলী জিন্নাহ ও মহাত্মা গান্ধীর নামে এই সিরিজের প্রস্তাব দিয়েছে পিসিবি। এতে দুই দেশের সমর্থকদের দীর্ঘদিনের অপেক্ষার ইতি ঘটবে বলে মনে করেন পিসিবি সভাপতি।

জাকা আশরাফ আশা করেন, বিশ্বের দুটি সমৃদ্ধশালী ক্রিকেট বোর্ডের আয়োজনে অ্যাশেজের মতো সিরিজ আয়োজন করা যেতে পারে। অ্যাশেজের জনপ্রিয়তা ও মানকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ রয়েছে পাক-ভারত সিরিজের। এই ধরনের সিরিজ শুধুমাত্র তাদের ক্রিকেটীয় ঐতিহ্যের প্রতি শ্রদ্ধা নিবেদন করবে না বরং ইতিবাচক সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে ক্রীড়া কূটনীতির সম্ভাবনাকেও নির্দেশ করবে বলে জানান তিনি।

রাজনৈতিক বৈরিতায় শঙ্কার মেঘ জমেছিল এশিয়া কাপ ও বিশ্বকাপে দু’দেশের অংশ নেয়া নিয়ে। তবে পরিস্থিতি ঘোলাটে হওয়ার আগেই সমাধান চলে আসে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণের সিদ্ধান্তের মাধ্যমে। এবার সেই পথ ধরেই ক্রিকেটপ্রেমীদের নতুন স্বপ্ন দেখাচ্ছেন পিসিবি সভাপতি জাকা আশরাফ। ভারত-পাকিস্তানের রাজনৈতিক স্নায়ুযুদ্ধে এই সিরিজ সম্পর্কের বরফ গলাতে পারে বলে মনে করেন জাকা আশরাফ। তবে শেষ পর্যন্ত জিন্নাহ-গান্ধী সিরিজের প্রস্তাবকে ভারত কিভাবে দেখে তার ওপরই নির্ভর করছে ভবিষ্যৎ।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply