অবশেষে মিললো এনওসি; আয়রনম্যান বিশ্বচ্যাম্পিয়নশিপে খেলতে যাচ্ছেন বাংলাদেশের আরাফাত

|

মুজনেবীন তারেক:

অবশেষে আয়রনম্যান বিশ্বচ্যাম্পিয়নশিপের দুটি আসরে খেলতে পারছেন বাংলাদেশের সামছুজ্জামান আরাফাত। সামাজিক মাধ্যমে তীব্র প্রতিক্রিয়ার কারণে আগের অবস্থান থেকে সরে এসে তার কর্মস্থল বাংলাদেশ ব্যাংক তাকে খেলার জন্য অনাপত্তিপত্র দিতে বাধ্য হয়েছে।

বৃহস্পতিবার (৯ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যমে দিনভর নানা আলোচনা-সমালোচনার পর সন্ধ্যায় ট্রায়াথলনে বাংলাদেশের গৌরব আরাফাতের মুখে দেখা মিললো হাসির।

আরাফাতের দেয়া স্ট্যাটাসের স্ক্রিনশট।

মানুষ তার স্বপ্নের সমান বড়। অধিকাংশ তরুণ ভালো একটি কর্মসংস্থান পেলে জীবনে আর কিছু চান না, সেখানে সামসুজ্জামান আরাফাত ভিন্ন এক চরিত্র। বাংলাদেশ ব্যাংকের উপ-পরিচালক পদে চাকরি করে ক্রীড়াক্ষেত্রেও তিনি রেখে চলেছেন প্রতিভার স্বাক্ষর । ছুটে চলছেন স্বপ্ন পূরণের অসীম যাত্রায়।

বিশ্বের সবচেয়ে চ্যালেঞ্জিং স্পোর্টিং ইভেন্ট ট্রায়াথলনে দারুণ সফল আরাফাত। এরইমধ্যে সফলভাবে সম্পন্ন করেছেন আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপের বেশ কয়েকটি আসর। এবার একমাত্র বাংলাদেশি হিসেবে একসাথে কোয়ালিফাই করেছেন আয়রনম্যানের দুটি বিশ্ব আসরে। যা অনুষ্ঠিত হবে ফিনল্যান্ড ও ফ্রান্সে। পাশাপাশি অংশ নেবেন বার্লিন ম্যারাথন ও আয়রনম্যান মালয়েশিয়ায়। কিন্তু, আরাফাতের স্বপ্ন পূরণের এ যাত্রায় বাধা হয়ে দাঁড়িয়েছিল স্বয়ং তার কর্মস্থল বাংলাদেশ ব্যাংক।

সামাজিক যোগাযোগমাধ্যমেও এ ক্রীড়াবিদের জন্য ছিল উপচে পড়া আবেগ। কেন তিনি দেশের প্রতিনিধিত্ব করতে পারছেন না- সেই প্রশ্ন ছিল সবার।

ট্র্যাকে যেমন হাল না ছাড়ার মানসিকতা আরাফাতের। অনাপত্তিপত্র পেতেও দেখা গেছে আরাফাতের আরেক লড়াকু রূপ। হার না মানা মানসিকতায় পার করেছেন অনিশ্চিত সময়, বিশ্বাস ছিল বোধোদয় হবে কর্মস্থলের, আর তাই তো সারাদিনের চেষ্টার ফল ঠিকই পেলেন সন্ধ্যায়, পেলেন কর্মস্থলের ছাড়পত্র।

এর আগে, আরাফাতের বিদেশ যাত্রার সরকারি আদেশও জারি করেছিলো যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। তবে বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তে হতাশ ছিলেন প্রতিমন্ত্রীও। আয়রনম্যান আরাফাতের পাশে দাঁড়িয়েছেন তার ক্রীড়াক্ষেত্রের সতীর্থরাও। এ নিয়ে সোচ্চার আওয়াজ তুলেছিলো দেশের সবগুলো রানার গ্রুপ। একই উপলব্ধি ছিল সাধারণ সমর্থকদের মাঝেও।

অথচ এক সময় বাংলাদেশ ব্যাংকে খেলোয়াড় কোটায় চাকরি করেছেন অনেক অ্যাথলেট। যদিও সে পথ রুদ্ধ হয়েছে আগেই। এবার আরাফাতের লড়াকু মানসিকতায় উন্মোচিত হলো সম্ভাবনার নতুন দ্বার।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply