নাইজারসহ আফ্রিকার দেশগুলোতে বাড়ছে রাশিয়া-ওয়াগনার গ্রুপের প্রভাব

|

আফ্রিকার দেশগুলোতে বাড়ছে রাশিয়ার প্রভাব। ছবি: রয়টার্স

নাইজারসহ আফ্রিকার বিভিন্ন দেশগুলোতে বাড়ছে রাশিয়ার প্রভাব। স্থানীয়দের মাঝে যেমন গ্রহণযোগ্যতা বাড়ছে রাশিয়ার, তেমনি সামরিক বাহিনীকে প্রশিক্ষণ দিতে আহ্বান জানানো হচ্ছে ওয়াগনার গ্রুপকে। খবর রয়টার্সের।

আফ্রিকার দেশ নাইজারে সাম্প্রতিক সামরিক অভ্যুত্থানের পর থেকে বেড়েছে রাশিয়ার পতাকার চাহিদা। গত ২৬ জুলাই পশ্চিমাপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ বাজোমকে ক্ষমতাচ্যুত করে নাইজারের সামরিক বাহিনী। এরপর থেকে দেশটিতে বেড়েছে রাশিয়ার জনপ্রিয়তা।

নাইজারের এক পতাকা প্রস্তুতকারী জানান, রাশিয়ার পতাকার চাহিদা বেড়েছে আগের চেয়ে। আগে আফ্রিকার বিভিন্ন পতাকা তৈরী করলেও এখন শুধু রাশিয়ার পতাকা তৈরী করছি। দেশটির এক সাধারণ নাগরিক বলেন, যখন বিক্ষোভ করেছি, তখন রাশিয়ার পতাকা নিয়েই বিক্ষোভ করেছি। বেশিরভাগ আফ্রিকান দেশই রাশিয়ার পক্ষে রয়েছে বলে তারা মনে করেন।

নাইজারের অভ্যুত্থানকারীরা সুবিধা চেয়েছে ওয়াগনারের কাছে। এর আগে, ওয়াগনার প্রধানও ঘোষণা দেন ইউক্রেনের পর এবার মার্সেনারি দলটির লক্ষ্য আফ্রিকা। বিশ্লেষকরা বলছেন, আফ্রিকাজুড়ে যেসব মানবতাবিরোধী অপরাধ করা হচ্ছে, তার নেতৃত্বে রয়েছে ওয়াগনার বাহিনী। আফ্রিকার দেশগুলোতে প্রভাব বাড়াতে মস্কো ভাড়াটে সৈন্যদের দলটিকে ব্যবহার করছে বলে বিশ্লেষকদের মত।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের পলিন ব্যাক্স বলেন, যতোদিন এই ভাড়াটে সেনাদের চাহিদা থাকবে, ততোদিন তারা আফ্রিকান দেশগুলোতে অবস্থান করবে। এসব দেশের সামরিক বাহিনীকে প্রশিক্ষণ, সংস্কার এবং পুনর্গঠনের কাজে ব্যবহৃত হচ্ছে ওয়াগনার।

এর আগে যুক্তরাষ্ট্র, জার্মানি ও ফ্রান্স শঙ্কা জানায়, রাজনৈতিক অস্থিরতার সুযোগে আফ্রিকার দেশগুলোতে অবস্থান পাকাপোক্ত করছে ওয়াগনার।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply