ভারত-পাকিস্তান ম্যাচের বাড়তি চাপ ক্রিকেটারদের স্বাভাবিক খেলা ব্যহত করে: অনিল কুম্বলে

|

ভারতের সাবেক খেলোয়াড় ও কোচ অনিল কুম্বলে। ছবি: সংগৃহীত

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই বাড়তি উন্মাদনা। খেলার শুরু থেকে শেষ পর্যন্ত উত্তেজনার পারদ থাকে ঊর্ধ্বমুখী। ক্রিকেটারদের ওপর তৈরি হওয়া বাড়তি চাপ স্বাভাবিক খেলাকে ব্যহত করে বলে মন্তব্য করেছেন অনিল কুম্বলে। দু’দেশের খেলাটাকে ‘বিশেষ’ না ভেবে অন্য সাধারণ ম্যাচগুলোর মতোই স্বাভাবিকভাবে দেখার জন্য পরামর্শ দিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক।

রাজনৈতিক কারণে আইসিসি ও এসিসির টুর্নামেন্ট ছাড়া ভারত-পাকিস্তানের ক্রিকেটীয় দ্বৈরথ এখন আর দেখা যায় না। তবে আগামী দুই মাসের মধ্যে এই বৈশ্বিক আসরে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর একাধিক ম্যাচ দেখার সুযোগ পাচ্ছেন ক্রিকেটপ্রেমীরা। হাই ভোল্টেজ ম্যাচে সজাগ দৃষ্টি রাখে সমর্থক থেকে শুরু করে দু’দেশের গণমাধ্যম। যে কারণে বাড়তি চাপে ভোগে ক্রিকেটাররা। মাঠের লড়াইয়ে তৈরি হয় বিন্দু পরিমাণ ছাড় না দেয়ার সংকল্প। তবে ক্রিকেটীয় দৃষ্টিকোণ থেকে ভারত-পাকিস্তান ম্যাচ অন্য ম্যাচগুলোর মতোই দেখার জন্য পরামর্শ দিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক অনিল কুম্বলে।

ভারতের সাবেক এ কোচ বলে, এটি কেবলই একটি খেলা। এখানে দ্বৈরথের চাপ নেয়ার কিছু নেই। এমন পরিস্থিতিতে ক্রিকেটাররা অনেক সময় নিজেদের স্বাভাবিক খেলাটা উপহার দিতে ব্যর্থ হয়। দিন শেষে মাঠের খেলাটা কিন্তু মাঠেই শেষ হয়ে যায়।

পাকিস্তানের বিপক্ষে লেগ স্পিনের ঘূর্ণিতে উজ্জ্বল ছিলেন অনিল কুম্বলে। ১৫ টেস্টে নিয়েছে ৮১ উইকেট। এর মধ্যে ১৯৯৯ সালে দিল্লি টেস্টে পকিস্তানের বিপক্ষে এক ইনিংসে ১০ উইকেট নেয়ার রেকর্ডও আছে তার দখলে। সেই সময়ে এমন প্রত্যাশার চাপ আরও বেশি ছিল বলে দাবি কুম্বলের। আমাদের সময়ে বলা হতো, কেনিয়ার কাছে হারো, সমস্যা নেই কিন্তু পাকিস্তানের কাছে হারা যাবে না। চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে খেলা হলে খেলোয়াড়দের ওপর বাড়তি চাপ এবং প্রত্যাশাটা এমন মাত্রার থাকতো বলে জানান অনিল কুম্বলে।

আগের চেয়ে ভারত-পাকিস্তান ম্যাচের সেই উত্তাপ অনেকটাই স্বাভাবিক হয়েছে। যা স্বীকারও করছেন ভারতের সাবেক অধিনায়ক। তবে এটা অনস্বীকার্য, স্যোশাল মিডিয়ার যুগে পক্ষে-বিপক্ষে আলোচনা ও তর্ক-বিতর্কের খোরাক হয়ে থাকে ভারত-পাকিস্তান ম্যাচ।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply