বিশ্বকাপে আর্জেন্টিনার মতো মায়ামিকেও পথ দেখিয়ে নিয়ে যাচ্ছেন মেসি

|

ছবি: সংগৃহীত

গত জুলাইতে ফ্রি এজেন্ট হিসেবে ডেভিড বেকহ্যামের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দিয়েছিলেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। সেখানে গিয়ে মেসির চিরচেনা এক রূপ দেখছে ফুটবল বিশ্ব। মাত্র চার ম্যাচে করেছেন ৭ গোল। পেনাল্টি এরিয়া থেকে গোল করে দু’টি ম্যাচ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকাও রেখেছিলেন এলএমটেন। দলকে নেতৃত্ব দিয়ে নিয়ে গেছেন লিগ কাপের কোয়ার্টার ফাইনালে।

৩৬ বছর বয়সী এই ফুটবলার যেন দিনকে দিন আরও উজ্বল হয়ে উঠছেন আপন শক্তিতে। নির্ভার ও নেতৃত্বগুনে ভরপুর এই মেসিকেই দেখা গিয়েছিল ২০২২ সালের বিশ্বকাপে। পুরো আর্জেন্টিনা দলকে একাই যেন টেনে নিয়ে এসেছিলেন লিও। বিশ্বকাপের সাথে জিতেছিলেন আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার। সতীর্থরা বলেছিল মাঠ ও মাঠের বাইরে নিয়মিত দলকে অনুপ্রেরণা দিয়েছেন মেসি।

ছবি: সংগৃহীত

লিও’র সতীর্থদের মতো একই সুরে কথা বলেছেন ইন্টার মায়ামির কোচ জেরার্ডো মার্টিনো। তার মতে বিশ্বকাপে আর্জেন্টিনাকে যেভাবে নেতৃত্ব দিয়েছিলেন, ঠিক সেভাবেই মায়ামিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন মেসি। গণমাধ্যমে এমনটাই জানিয়েছেন ইন্টার মায়ামি এ কোচ।

জেরার্ডো মার্টিনো বলেন, আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে আমরা মেসিকে যেভাবে দেখেছি, সে এখানে তার চেয়ে কোনো অংশে কম বা বেশি করছে না। সাম্প্রতিক বছরগুলোয় মাঠের বাইরে মেসির নেতৃত্বগুণ অনেকেরই চোখে পড়েছে। বিশ্বকাপে সে যা করেছে তাতে বোঝাই যায় তিনি একজন নেতা।

নেতৃত্বের বিকাশ ঘটিয়ে পালটে গেছেন মেসি। তার মানসিকতা পরিবর্তন হওয়াতে সেটির প্রভাব খেলোয়াড়দের ওপরও পড়ছে বলে মনে করেন মায়ামি কোচ।

ছবি: সংগৃহীত

জেরার্ডো মার্টিনো আরও বলেন, মাঠের সাথে মাঠের বাইরে অনুশীলনেও মেসির একটা প্রভাব থাকে। তরুণদের সাথে কথা বলে, নিজের পরিকল্পনার কথাও জানায় সে। এখানে এসে মেসি বলেছিল সে জিততে এসেছে। ডালাসের বিপক্ষে চতুর্থ গোলটিই তার প্রমাণ। উদযাপন করেছে ঠিকই কিন্তু পরেই সতীর্থদের বলেছে- দ্রুত খেলা শুরু করতে হবে তাহলেই ৫ম গোল পাওয়া যাবে।

মেসির মানের প্রতিভাকে স্বাভাবিক বলে মনে করেন না মার্টিনো। তিনি আরও বলেন, সব দলেরই নিজস্ব বৈশিষ্ট্য থাকে। হ্যাঁ, ভালো তো খেলতেই হয়। তবে এমন অনেক মুহূর্ত আছে, যখন আলাদা বৈশিষ্ট্যপূর্ণ খেলোয়াড় প্রয়োজন হয়। আমরা তা দেখিয়েছি। কারণ, আমাদের আছে লিও। আর বক্সের আশপাশে ফ্রি কিক পেলে সেখান থেকে গোলের ৯০ শতাংশ সম্ভাবনা—এটা আমাদের জন্য মোটেও স্বাভাবিক কিছু নয়।

ডালাসের বিপক্ষে চতুর্থ গোলটি ফ্রি কিক থেকে করেছিলেন মেসি। সেই গোলে সমতা আসায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর সেখানে জিতেই লিগ কাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছায় ইন্টার মায়ামি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply