ক্রিকেটেও আসছে লাল কার্ড

|

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে প্রচলন হচ্ছে লাল কার্ড। ছবি: টুইটার

এবার ক্রিকেটেও চালু হচ্ছে লাল কার্ড। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) লাল কার্ড দেখানোর অভিনব এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। স্লো ওভার রেটের শাস্তি হিসেবে ক্রিকেটারদের দেখানো হবে লাল কার্ড, মাঠ থেকে বের হয়ে যেতে হবে একজন ক্রিকেটারকে। পুরুষ ও নারী, উভয় লিগেই ব্যবহার করা হবে এই বিধান। খবর ইএসপিএন ক্রিকইনফোর।

শনিবার (১২ আগস্ট) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে সিপিএল কর্তৃপক্ষ। একইসঙ্গে জানানো হয়েছে, কঠোরভাবে এই নিয়ম অনুসরণ করা হবে। সেখানে স্পষ্টভাবে উল্লেখ করে দেয়া হয়েছে কত মিনিটের ভেতর শেষ করতে হবে খেলা। অন্যথায়, একজন ক্রিকেটারকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেয়ার বিধান চালু করেছে তারা। চলতি বছরের ১৭ আগস্ট থেকে শুরু হওয়া সিপিএলেই এই নিয়ম চালু হবে।

স্লো ওভার রেটের কারণে শাস্তির খবর হরহামেশাই শোনা যায়। প্রতি সিরিজের পরই কারো না কারো ম্যাচ ফি কর্তনের খবর সংবাদমাধ্যমে আসে। সর্বশেষ অ্যাশেজেও স্লো ওভার রেটের কারণে জরিমানার শিকার হয়েছে দুই দল। ৫ টেস্টের সিরিজে ১৯ পয়েন্ট কাটা গেছে ‘বাজবল’ বাহিনীর এবং অজিদের কাটা গেছে ১০ পয়েন্ট। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টেও কাটা পড়েছে অনেক দল। এবার ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে আসলো স্লো ওভার রেটের শাস্তি হিসেবে লাল কার্ডের প্রচলন হচ্ছে।

উল্লেখ্য, পুরুষদের সিপিএল ১৭ আগস্ট থেকে শুরু হবে সেন্ট লুসিয়ায় এবং নারীদের শুরু হবে ৩১ আগস্ট বার্বাডোসে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply