গাজীপুরে নির্মিত হলো দেশের প্রথম বেসরকারি মহাকাশ পর্যবেক্ষণ কেন্দ্র

|

গাজীপুরে নির্মিত হয়েছে দেশের প্রথম বেসরকারি মহাকাশ পর্যবেক্ষণ কেন্দ্র। মানমন্দিরে রেডিও টেলিস্কোপ স্থাপনসহ আর্চারি, মাউন্টেনিয়ারিং ও উড্ডয়ন বিদ্যার টেলিস্কোপের সুযোগ-সুবিধা রয়েছে এখানে।

১৯৯০ সালে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ছাদে নির্মাণ করা হয়েছিল দেশের প্রথম সরকারি মানমন্দির। তিন দশক পর প্রথম ও পূর্ণাঙ্গ বেসরকারি মহাকাশ পর্যবেক্ষণ কেন্দ্র চালু করেছেন দেশে জ্যোতির্বিজ্ঞান চর্চার পথিকৃৎ শাহজাহান মৃধা বেনু। গাজীপুরের শ্রীপুরের মানমন্দিরে রেডিও টেলিস্কোপ স্থাপন করা হয়েছে। এই বিজ্ঞানীর স্বপ্ন, এখান থেকে প্রশিক্ষণ নিয়ে একদিন দেশের ছেলে-মেয়েরা নাসা, সিএনএসএ বা ইউরোপীয়ান স্পেসসহ বিশ্বের সেরা স্পেস এজেন্সিগুলোতে মহাকাশ নিয়ে গবেষণা করবে।

এ নিয়ে জ্যোতির্বিজ্ঞানী শাহজাহান মৃধা বেনু বলেন, আমরা যারা আকাশ দেখি তাদের জন্য এটি একটি স্বপ্নের প্রতিষ্ঠান। এখানে শক্তিশালী টেলিস্কোপ আছে, যার মাধ্যমে আমরা যেগুলো খালি চোখে দেখি না সেগুলো দেখা যাবে।

মহাকাশ পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের খবর এরইমধ্যে ছড়িয়ে পড়েছে চারদিকে। দূর দূরান্ত থেকে দেখতে আসছেন অনেকে। এরই মধ্যে মানমন্দিরটি পরিদর্শন করেছেন নাসার সাবেক জ্যোতির্বিজ্ঞানী অধ্যাপক দীপেন ভট্টচার্য ও মহাকাশ গবেষক ড. মাকসুদা আফরোজ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply