এনআইডি সার্ভার বন্ধ, বিপাকে সেবাপ্রত্যাশী

|

সরকারি কয়েকটি সার্ভারে সাইবার হামলার পর নিরাপত্তার জন্য জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্যভাণ্ডার সেবা সংক্রান্ত ওয়েবসাইটসহ নির্বাচন কমিশনের সার্ভারও বন্ধ রেখেছে সরকার। আর তাতে বিপাকে পড়েছেন জাতীয় পরিচয়পত্র সেবাপ্রত্যাশীসহ ইসির মাঠপর্যায়ের কর্মকর্তারাও।

পরিচয়পত্রের আবেদন, সংশোধনসহ নানা কাজে সংশ্লিষ্ট কার্যালয়গুলো থেকে ফিরে গেছেন অনেকেই। নির্বাচন কমিশন জানিয়েছে, বুধবার (১৬ আগস্ট) বিকেল ৫টা পর্যন্ত বন্ধ থাকবে সার্ভার। এনআইডি সার্ভার বন্ধ থাকায় অনেক ব্যাংক ও সেবা প্রতিষ্ঠানেও বন্ধ রয়েছে সংশ্লিষ্ট সেবা প্রদান। ১৭১টি সরকারি বেসরকারি প্রতিষ্ঠান এ সার্ভার থেকে তথ্য নিয়ে কাজ করে। সবগুলো সেবাই বিঘ্নিত হচ্ছে আজ।

গত চার আগস্ট কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম একটি সতকর্তা জারি করে। যেখানে ১৫ আগস্ট বাংলাদেশে সাইবার জগতে আক্রমণের ঝড় আসবে বলে উল্লেখ করা হয়। এরপরই তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ জানিয়েছিলেন, জনগণের তথ্য নিরাপদ রাখতে প্রয়োজনে সার্ভার বন্ধ রাখবে সরকার।

বাংলাদেশ সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-জিওভি সিআইআরটি) এর পরিচালক সাইফুল আলম খান বলেছেন, কোনো সার্ভার হ্যাক হয়নি, নিরাপত্তার স্বার্থে কিছু ওয়েবসাইট বন্ধ রাখা হয়েছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply