ভেস্তে গেলো রাশিয়ার চন্দ্রাভিযান, আছড়ে পড়লো চন্দ্রপৃষ্ঠে

|

চাঁদে অবতরণের আগ-মুহূর্তে বিধ্বস্ত হলো রাশিয়ার নভোযান, লুনা টোয়েন্টি ফাইভ। রোববার (২০ আগস্ট) চন্দ্রপৃষ্ঠে সফট ল্যান্ডিংয়ের চেষ্টা করলে নিয়ন্ত্রণ হারায় যানটি। এ তথ্য জানিয়েছে দেশটির মহাকাশ গবেষণা কেন্দ্র, রসকসমস। গতকাল দুপুর আড়াইটা থেকেই কন্ট্রোল টাওয়ারের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন লুনা টোয়েন্টি ফাইভের।

দীর্ঘ ৪৭ বছর পর ১১ আগস্ট রাশিয়া সাড়া জাগানো চন্দ্রাভিযান শুরু করে। নানা জল্পনা-কল্পনার মধ্যেই পাঁচদিনের ব্যবধাণে বুধবার লুনা টোয়েন্টি ফাইভ প্রবেশ করে চাঁদের কক্ষপথে। তোলে পৃথিবীর একমাত্র উপগ্রহের বেশকিছু ছবিও। নভোযান থেকে তোলা জিমান ক্র্যাটারের ইমেজ প্রকাশ করেছে রাশিয়ার মহাকাশ গবেষণা কেন্দ্র।

কিন্তু অবতরণের আগ-মুহূর্তে কক্ষপথ থেকে অবস্থান পরিবর্তনের সময় দেখা দিয়েছে অস্বাভাবিকতা। এ ব্যাপারে, রসকসমস একটি সংক্ষিপ্ত বিবৃতিও দিয়েছিল। কিন্তু কয়েক ঘণ্টা সময় না পেরোতেই এলো নভোযানটি বিধ্বস্তের খবর।

রুশ মহাকাশ বিজ্ঞানীরা জানান, যোগাযোগ বিচ্ছিন্নের পর চন্দ্রপৃষ্ঠেই আছড়ে পরে যানটি। এখনও শনাক্ত হয়নি মূল সমস্যা। গবেষকরা সেটি চিহ্নিত করতে কাজ করছেন।

একই উদ্দেশ্যে আগামী ২৩ আগস্ট চন্দ্রপৃষ্ঠে অবতরণ করবে ভারতের ‘চন্দ্রযান-থ্রি’ নভোযান। এর আগে চাঁদে নামার আগেই ধ্বংস হয় ল্যান্ডার ‘বিক্রম’। এবার সাফল্য আসবে, এমনটাই প্রত্যাশা ভারতবাসীর।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply