শেখ হাসিনা ৫ বছর ক্ষমতায় থাকলে আর পারি না, এমন মনোভাব পরিহারের আহ্বান

|

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মাহাথির মোহাম্মদ ২৫ বছর ক্ষমতায় থাকলেও বাহবা, আর শেখ হাসিনা পাঁচ বছর থাকলেই আর পারি না— এমন মনোভাব পরিহারের আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

রোববার (২০ আগস্ট) বিকেলে যুগান্তর-সিআরপি গোলটেবিল আলোচনায় তিনি এ আহ্বান জানান। বলেছেন, স্বাস্থ্য ও শিক্ষাসহ সব খাতের টেকসই উন্নয়নের জন্য সরকারের ধারাবাহিকতা দরকার।

এই আলোচনায় অভিযোগ করা হয়, দেশে ফিজিওথেরাপি চিকিৎসার একটা বড় অংশই ভুয়া ডাক্তার দ্বারা পরিচালিত। তদারকি প্রতিষ্ঠান রিহ্যাবিলিটি কাউন্সিলের গাফিলতি রয়েছে।

বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মো আনোয়ার হোসেন বলেন, ফিজিওথেরাপি চিকিৎসার খাতটা পুরোপুরি দালালদের হাতে চলে গিয়েছে। সিআরপির বাইরে ৫২টা ক্লিনিক রয়েছে। যার মধ্যে ৭-৮টার মাত্র ফিজিওথেরাপিস্ট আছে।

আলোচনায় সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেন, অধিক জনগনের দেশে কোনো সমস্যা সমাধানে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। ভুয়া ফিজিওথেরাপিস্ট ধরিয়ে দিতে খাত সংশ্লিষ্টদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

যমুনা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি মোহসীন-উল হাকিম বলেন, গ্রামে-গঞ্জে বিশেষ করে নদী অঞ্চলে যারা মাছ ধরেন ও কৃষি কাজ করেন, তারা কিন্তু মেরুদণ্ডে চাপসহ ব্যথাজনিত নানা সমস্যায় ভোগেন। তারা চিকিৎসা নিতে কোথায় যাবেন, এমন প্রশ্ন তোলেন তিনি।

এতে চিকিৎসকরা জানিয়েছেন, অনেক শিশু রোগী থেরাপি পেলে সমাজের জন্য বোঝা হয়ে থাকবে না। তৃণমূলে সেবা পৌঁছে দিতে খাত সংশ্লিষ্টদের মানসিকতা পরিবর্তনেরও আহ্বান জানান সকলেই।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply