শাহরুখের ‘দিল সে’র ২৫ বছর পূর্তি

|

‘দিল সে’ মুক্তির ২৫ বছর। ছবি: সংগৃহীত

‘চল ছাইয়া ছাইয়া’ গানটিতে চলন্ত ট্রেনের ওপর শাহরুখ খানের অনবদ্য নাচ এখনও ভুলতে পারে না তার ভক্তকূল। গানটি যে সিনেমার, সেই ‘দিল সে’ মুক্তির ২৫ বছর পূর্ণ হয়েছে। ১৯৯৮ সালের এই দিনে (২১ আগস্ট) মুক্তি পায় শাহরুখ খান অভিনীত এই ছবিটি।

২৫ বছর পূর্বে মুক্তিপ্রাপ্ত ছবিটি ভারতের বক্স অফিসে তেমন সাফল্য না পেলেও বিদেশে ব্যাপক সাফল্য পায়। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ এশিয়ার বহু দেশে বেশ ভালো ব্যবসা করে ‘দিল সে’। তার অর্থ এই ছবির বরাতে পকেট ফুলে ওঠে রাম গোপাল ভার্মা, শেখর কাপুর ও মনিরত্নমের। কারণ, তিন জনই ছিলেন ‘দিল সে’র প্রযোজক।

৪৪তম ফিল্মফেয়ারে ৬টি পুরস্কার হাতিয়ে নেয় শাহরুখ-মনীষা জুটির ‘দিল সে’। মজার ব্যাপার হলো, ছবিতে নায়িকার চরিত্রে পরিচালকের প্রথম পছন্দ ছিলেন কাজল। তবে শিডিউল জটিলতায় এই ছবির ট্রেন ধরতে পারেননি তিনি। পরে তার চরিত্রে মনীষা কৈরালা সুযোগ পেয়ে ইতিহাসের অংশ হয়ে যান। এছাড়া, ‘দিল সে’র মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় প্রীতি জিনতার।

‘দিল সে’ সিনেমার পরিচালকের আসনে ছিলেন নন্দিত নির্মাতা মণিরত্নম। মণিরত্নমের ‘সন্ত্রাস ট্রিলজি’ সিনেমার তৃতীয় কিস্তি ‘দিল সে’। তার আগে মুক্তি পেয়েছিল ‘রোজা’ (১৯৯২) ও ‘বোম্বে’ (১৯৯৫)।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply