অভাব নয়, প্রতিভার ছড়াছড়িই ভারতের সমস্যা: গাঙ্গুলি

|

ছবি: সংগৃহীত

ভারতীয় দলে চার নম্বর পজিশন নিয়ে কোনো সমস্যাই দেখেন না সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। তার মতে, কোহলি-শ্রেয়াস কিংবা লোকেশ রাহুল যে কাউকেই খেলানো যায় ঐ পজিশনে। সিদ্ধান্ত নিতে হবে ক্যাপ্টেন-কোচ আর নির্বাচকদের। সৌরভ বলেন, কোনো নির্দিষ্ট পজিশনে খেলার জন্য কোনো ক্রিকেটার জন্ম নেয় না। এ বিষয়ে তিনি নিজের ও শচীন টেন্ডুলকারের উদাহরণ টানেন। বলেন, প্রতিভার অভাব নয়, প্রতিভার ছড়াছড়িই ভারতের সমস্যা। দ্য ইন্ডিয়ার এক্সপ্রেসের খবর।

২০১৯ বিশ্বকাপে চার নম্বর ব্যাটিং পজিশন নিয়ে বেশ ভুগেছিল ভারত। বলা হচ্ছে, যুবরাজ সিংয়ের পর ভারতীয় দলে আর কেউই এই পজিশনে থিতু হতে পারেননি। ঘনিয়ে আসছে ঘরের মাঠে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ। ভারতীয় দলে চার নম্বরে কার ব্যাট করা উচিত এ নিয়ে পুরনো আলোচনাটাও মাথা চাড়া দিচ্ছে। তবে এর কোনো মানে দেখছেন না সৌরভ গাঙ্গুলি। বলেছেন, চার নম্বরে যে কেউ ব্যাট করতে পারে। ভিরাট কোহলি আছে। শ্রেয়াস আইয়ার যদি এশিয়া কাপে ভালো খেলতে পারে; লোকেশ রাহুলও আছে। ভারতের অনেক প্রতিভাবান খেলোয়াড় আছে। আমাদের এটা নেই, সেটা নেই শুনেছি। বরং আমাদের বেশিই আছে, এজন্যই আমরা সিদ্ধান্ত নিতে পারি না। দ্রাবিড়, রোহিত এবং নির্বাচকরা যাকে চার নম্বরের জন্য উপযুক্ত বলে মনে করবে, আমি তার ওপরেই আস্থা রাখবো। শুধু চার নম্বর জায়গাটা দিয়েই বিশ্বকাপ জেতা যাবে না।

গাঙ্গুলির মতে, চার নম্বর শুধুমাত্র একটি সংখ্যা। কোন খেলোয়াড় কোন পজিশনে ব্যাট করবে, তার কোনো নিয়ম আছে বলেও মনে করেন না তিনি। এই প্রসঙ্গে তার নিজের এবং শচীন টেন্ডুলকারের ক্যারিয়ারের কথাও তুলে ধরেন ভারতের সাবেক বোর্ড প্রধান। বলেন, আমার মনে হয় না কেউ ওপেনার হিসেবে কিংবা তিন বা চার নম্বরে খেলার জন্য জন্ম নেয়। আমি মিডল অর্ডার ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেট শুরু করেছিলাম। যখন শচীন অধিনায়ক হয়, তখন আমাকে ওপেন করতে বলা হয়। শচীন নিজেও পাঁচ-ছয় নম্বরে ওয়ানডে ক্যারিয়ার শুরু করেছিল। কিন্তু যখন ওপেন করতে শুরু করে, সে বিশ্বমানের ব্যাটার হয়ে যায়।

মুম্বাইয়ে সোমবার (২১ আগস্ট) এক অনুষ্ঠানে সৌরভ এই বিষয়ে কথা বলার পরপরই ঘোষণা করা হয় ভারতের এশিয়া কাপের দল। চোট কাটিয়ে ১৭ সদস্যের দলে ফিরেছেন শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুল। ২০১৯ বিশ্বকাপের পর থেকে চার নম্বরে ভারতের প্রথম পছন্দ শ্রেয়াস। চার বছরে এই পজিশনে সবচেয়ে বেশি ২০ ইনিংস খেলেছেন আইয়ার।

আরও পড়ুন: রাহুল-শ্রেয়াস ফিরলেন এশিয়া কাপের ভারত দলে; ডাক পেলেন তিলক ভার্মা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply