গাঁজা কাণ্ডে ‘অলিম্পিক’ থেকে বাদ পড়া শা’কারিই এখন বিশ্বের দ্রুততম মানবী

|

ছবি: সংগৃহীত

মায়ের মৃত্যুর পর বাজে বন্ধুদের সঙ্গে জড়িয়ে নিজের সর্বনাশ ডেকে আনেন শা’কারি রিচার্ডসন। গাঁজা সেবন করে বাদ পড়েন যুক্তরাষ্ট্রের টোকিও অলিম্পিকগামী দল থেকে। অথচ টানা দু’বছর অলিম্পিকের ট্রায়ালে নিজেকে সেরা প্রমাণ করেই দলে সুযোগ পেয়েছিলেন তিনি। সবমিলিয়ে মাদক-বিতর্কে ক্যারিয়ারকেই শঙ্কার মুখে ফেলে দিয়েছিলেন।

এরপর ট্র্যাকে ফিরলেও গেল বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপের দলে জায়গা করে নিতেও ব্যর্থ হন তিনি। সেই শা’কারিই লিখলেন অসাধারণ প্রত্যাবর্তনের গল্প। বুদাপেস্টে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০.৬৫ সেকেন্ড নিয়ে হয়েছেন বিশ্বের নতুন দ্রুততম মানবী। পেছনে ফেলেছেন দুই জ্যামাইকান ফ্রেজার-প্রাইস ও শেরিকা জ্যাকসনকে। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে গড়েছেন নতুন রেকর্ড। নারী ১০০ মিটার স্প্রিন্টে এরচেয়ে কম সময় নিয়ে দৌড়েছেন কেবল চারজন।

এমন অর্জনের চিন্তা হয়তো শা’কারি নিজেও করেননি। কারণ ফাইনালের আগে তিনি পেয়েছেন ভাগ্যের ছোঁয়া। সেমিফাইনাল শেষ করেছিলেন শীর্ষ ছয়ের বাইরে থেকে। তবে টাইমিংয়ের হিসেবে পেয়ে যান ফাইনালের টিকিট।

কোনোরকমে সেমিফাইনাল বাঁধা পেরুনোয় চূড়ান্ত দৌড়ে নয় নম্বর লেনে জায়গা হয় শা’কারির। আর সেখানেই করলেন বাজিমাত। রেকর্ড ১০.৬৫ সেকেন্ড নিয়ে তিনিই এখন বিশ্বের দ্রুততম মানবী। এমন কীর্তির পর যেন নিজেকেই বিশ্বাস করতে পারছিলেন না তিনি।

শা’কারি রিচার্ডসন বলেন, আমি এখানে, আমিই চ্যাম্পিয়ন। আপনাদের সবাইকে তো আগেই বলেছিলাম। এটা প্রত্যাবর্তন নয়, আমি আগের চেয়ে আরও ভালো হয়েছি।

এমন কীর্তিতে জ্যামাইকান স্প্রিন্টারদের একচেটিয়া আধিপত্যে ছেদ টানলেন শা’কারি। পুরুষ এককের পর এবার নারী এককেও সেরার আসনে ফিরলো যুক্তরাষ্ট্র।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply