আকাশও এখন সীমানা নয়: মোদি

|

ছবি: সংগৃহীত

ভারত এখন চন্দ্রপৃষ্ঠে। এই সফল চন্দ্রাভিযানের কৃতিত্ব ভারতের একা নয়। এই সাফল্য পুরো মানব জাতির। এখন আকাশও আমাদের সীমানা নয়। এমনটি বলছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বুধবার (২৩ আগস্ট) চন্দ্রপৃষ্ঠে চন্দ্রযান-৩’র সফল অবতরণের ইতিহাস সৃষ্টিকারী মুহূর্ত দক্ষিণ আফ্রিকায় অবস্থানকালে ভার্চুয়ালি প্রত্যক্ষ করে এ কথা বলেন মোদি। তিনি জানান, দক্ষিণ আফ্রিকায় অবস্থান করলেও ভারতের সকল সাধারণ মানুষের মতো তার মনও পড়ে ছিল চন্দ্রযান-৩ অভিযানের দিকে। ইসরো কন্ট্রোলরুমের সকলকে এই সাফল্যের জন্য অভিনন্দন জানান মোদি।

তিনি বলেন, এই মুহূর্তে জগতে এখন অনুরণিত হচ্ছে ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যতের’ ধ্বনি। আমরা এখন পৃথিবীর সবাইকে অনুপ্রাণিত করতে পারবো, চাঁদ এবং চাঁদেরও ঊর্ধ্বে যেতে। কারণ, এখন আকাশও আমাদের সীমানা নয়। কন্ট্রোল রুমের উদ্দেশে নরেন্দ্র মোদি বলেন, এই মুহূর্তের জন্য ভারত আমাদের মনে রাখবে। এই সাফল্য আমাদের শেখাবে কীভাবে ব্যর্থতা মুছে ফেলে সাফল্যগাঁথা রচনা করতে হয়।

চাঁদের বুকে চন্দ্রযান-৩’র সফলভাবে অবতরণ করার মাধ্যমে করেছে মহাকাশ গবেষণায় নতুন ইতিহাস সৃষ্টি করেছে ভারত। ইতিহাসের পাতায় ভারত নিজেদের নাম লেখালো, যারা প্রথমবারের মতো চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছাতে সক্ষম হয়েছে। তাছাড়া, যুক্তরাষ্ট্র, সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং চীনের পর বিশ্বের তৃতীয় দেশ হিসেবে চন্দ্রপৃষ্ঠে পৌঁছাতে পেরেছে।

ভারতের স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে চন্দ্রযান-৩। সফল সফট ল্যান্ডিংয়ের পর উল্লাসে মেতে ওঠেন ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (আইএসআরও) বিজ্ঞানী এবং কর্মকর্তারা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply